তাদের অনেক মিস করব, তারা আমার ভাই : বিদায়বেলায় মরকেল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:১২ পিএম, ০৩ এপ্রিল ২০১৮

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টটি তারও ক্যারিয়ারের শেষ হবে, আগেভাগেই জানিয়ে রেখেছিলেন মরনে মরকেল। তবে ক্যারিয়ারের শেষ টেস্টে যে সতীর্থরা তাকে এত বড় উপহার দেবেন, সেটা নিশ্চয়ই আগে থেকেই জানা ছিল না দক্ষিণ আফ্রিকান পেসারের। বিদায়বেলায় তাকে বড়সড় জয়ই উপহার দিয়েছেন সতীর্থরা, নিজেদের টেস্ট ইতিহাসের রেকর্ড গড়েই।

ওয়ান্ডারার্সে সিরিজের শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে ৪৯২ রানের বড় হারের লজ্জা দিয়েছে দক্ষিণ আফ্রিকা। এটি তাদের টেস্ট ইতিহাসের সবচেয়ে বড় জয়। শুধু তাদেরই নয়। ১৯৩৪ সালের পর টেস্টে এত বড় ব্যবধানে (রানের হিসেবে) জয় পায়নি আর কোনো দল।

এমন এক জয়ের সাক্ষী হয়েই বিদায়টা রাঙিয়েছেন মরনে মরকেল। দুই ইনিংস মিলিয়ে অবশ্য মোটে ৩টি উইকেট নিয়েছেন, তবে দলের জয়ে এই অবদানকেও খাটো করে দেখার উপায় নেই।

মরকেলের বিদায়বেলায় আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন সতীর্থরাও। ম্যাচশেষে তাকে জড়িয়ে ধরেন এবি ডি ভিলিয়ার্স, ফাফ ডু প্লেসিসরা। এ সময় তাদের ভীষণ মন খারাপ দেখাচ্ছিল। এবি ডি ভিলিয়ার্স বলেন, ‘মরনের জন্য দারুণ বিদায়।’ হাশিম আমলাকে তো মনে হচ্ছিল বেশি আবেগী। তিনি বলেন, ‘আমার খুবই খারাপ লাগছে। চেয়েছিলাম স্পেশাল কিছু করতে। আমি তাকে খুব মিস করব।’

যাকে নিয়ে এত কথা, সেই মরকেল বিদায় বেলায় বলেন, ‘ভাষায় প্রকাশ করা কঠিন, খুবই আবেগী সময়। আমি যেসব সুযোগ পেয়েছি তার জন্য কৃতজ্ঞ। তাদের অনেক মিস করব, তারা তো আমার ভাই।’

এমএমআর/এমএস