আন্তর্জাতিক ক্রিকেটে ডি ভিলিয়ার্সের যত অর্জন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২৩ মে ২০১৮ | আপডেট: ০৯:৫০ পিএম, ২৩ মে ২০১৮

তাকে বলা হতো 'মিস্টার ৩৬০ ডিগ্রি'। আধুনিক ক্রিকেটের সবচেয়ে পরিপূর্ণ ব্যাটসম্যান। এমন একজন ব্যাটসম্যান কোনো আগাম ঘোষণা ছাড়া হঠাৎই বিদায় বলেন দিলেন আন্তর্জাতিক ক্রিকেটকে। এবি ডি ভিলিয়ার্সের এমন ঘোষণায় রীতিমতো হতবাক ক্রিকেট বিশ্ব। তবে সব কিছুরই তো শেষ আছে। শেষ বলে দিতেই হয়। দক্ষিণ আফ্রিকান এই ব্যাটিং মাস্টারের ঝুলিতে কত কত অর্জন, চলুক এক নজরে তার কিছুটা চোখ বুলিয়ে নেয়া যাক...

১ : এবি ডি ভিলিয়ার্সই ক্রিকেট বিশ্বের একমাত্র ব্যাটসম্যান, ওয়ানডে ক্রিকেট একশর উপর স্ট্রাইকরেটে পঞ্চাশের উপর গড়ে রান করেছেন (কমপক্ষে ৫০ ইনিংস খেলা ব্যাটসম্যানদের মধ্যে)।

৩২৪.১৫ : ডি ভিলিয়ার্সের দ্রুততম ওয়ানডে ইনিংস (কমপক্ষে ৪০ বল) আর ধীরতম টেস্ট ইনিংসের (কমপক্ষে ১০০ বল) পার্থক্য বিশ্বের সকল ব্যাটসম্যানের মধ্যে সবচেয়ে বেশি। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৪ বলে ১৪৯ রানের ইনিংসে তার স্ট্রাইকরেট ছিল ৩৩৮.৬৩। একই বছর ভারতের বিপক্ষে ২৯৭ বলে ৪৩ রান করেছিলেন প্রোটিয়া এই ব্যাটসম্যান, স্ট্রাইকরেট ছিল মাত্র ১৪.৪৮।

৫ : ২৫তম ওভারের পর ব্যাটিংয়ে নেমে ডি ভিলিয়ার্সের সেঞ্চুরি ৫টি। বিশ্বের আর কোনো ব্যাটসম্যান এই সময়ে দুটির বেশি সেঞ্চুরি করতে পারেননি (বিরাট কোহলি আর জস বাটলারের দুটি করে)। চার বা তার নিচে ব্যাট করতে নেমে ২১টি সেঞ্চুরি আছে ডি ভিলিয়ার্সের। ১৭ সেঞ্চুরি নিয়ে এই তালিকায় তার নিকট প্রতিদ্বন্দ্বি নিউজিল্যান্ডের রস টেলর।

৩১ : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডি ভিলিয়ার্সের ৩১ বলে সেঞ্চুরিটি ওয়ানডে ইতিহাসেরই সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি। ওয়ানডেতে দ্রুততম ফিফটি (১৬ বলে) আর দ্রুততম দেড়শর (৬৪ বলে) রেকর্ড দুটিও তারই দখলে।

২ : টেস্ট এবং ওয়ানডেতে পঞ্চাশের উপর গড়ে ৫ হাজারের বেশি রান করা ব্যাটসম্যান কেবল দুজন-ডি ভিলিয়ার্স ও বিরাট কোহলি।

১ : এক টেস্টে দশের অধিক ডিসমিসালের সঙ্গে সেঞ্চুরি করা বিশ্বের একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান ডি ভিলিয়ার্স। ২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে এই কীর্তি গড়েন তিনি।

৫৭.৬৮ : ২০০৮ সালের পর ডি ভিলিয়ার্সের টেস্ট গড়। এই সময়ে পাঁচ হাজারের বেশি রান করা ব্যাটসম্যানদের মধ্যে তার চেয়ে বেশি গড় কেবল দুজনের-স্টিভেন স্মিথ আর কুমার সাঙ্গাকারা।

২০০১৪ : আন্তর্জাতিক ক্রিকেটে ডি ভিলিয়ার্সের রান। ২০০৪ সালের ডিসেম্বরে তার অভিষেকের পর আন্তর্জাতিক ক্রিকেটে থাকা ব্যাটসম্যানদের মধে কেবল সাঙ্গাকারাই তার চেয়ে বেশি (২১, ৪৩৭) রান করেছেন।

৬২.১১ : পাঁচ নাম্বারে ব্যাটিংয়ে নেমে ডি ভিলিয়ার্সের টেস্ট গড়। এই পজিশনে ২৫০০ বা তার বেশি বেশি রান করা ব্যাটসম্যানদের মধ্যে সেরা। ৬০.৮০ গড় নিয়ে তার পরের অবস্থানটি মাইকেল ক্লার্কের।

৭১.১৬ : সর্বশেষ টেস্ট সিরিজে ডি ভিলিয়ার্সের গড়। গত ৩০ বছরের মধ্যে ক্যারিয়ারের শেষ টেস্ট সিরিজে ৩০০-এর বেশি রান করা ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সেরা। নিজের শেষ টেস্ট সিরিজে তার চেয়ে বেশি গড়ে রান করেছেন কেবল ব্রায়ান লারা। শেষ সিরিজে ক্যারিবীয় কিংবদন্তীর গড় ছিল ৮৯.৬০।

এমএমআর/পিআর

আপনার মতামত লিখুন :