হায়দরাবাদকে ফাইনালে তুললেন ‘স্টাইলিশ’ সাকিব

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৫ এএম, ২৬ মে ২০১৮

শুক্রবার আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে কলকাতা নাইট রাইডার্সকে ১৪ রানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে সাকিব আল হাসানের সানরাইজার্স হায়দরবাদ। প্রথম পর্বের সেরা দল হয়েও সাকিবদের ফাইনালে ওঠার পথটা কঠিন হয়ে পড়েছিল প্রথম কোয়ালিফায়ারে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে হেরে যাওয়ায়।

সেখান থেকে দুর্দান্ত কামব্যাক করে কলকাতার বিপক্ষে সহজ জয়ই তুলে নেয় হায়দরাবাদ। ইডেন গার্ডেনে স্বাগতিকদের বিপক্ষে দুর্দান্ত এই জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট-বল দুইদিকের সমানভাবে এগিয়ে নিজে নিয়ে যান নিজ দলকে। যার ফলে ম্যাচ শেষে তার হাতে ওঠে ‘স্টাইলিশ প্লেয়ার অব দ্যা ম্যাচ’ এর পুরষ্কার।

ম্যাচে টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে হায়দরাবাদ। দুই ওপেনার ঋদ্ধিমান সাহা এবং শিখর ধাওয়ান ভালো সূচনা এনে দেয়ার পর পথভ্রষ্ট হওয়ার পথে ছিল হায়দরবাদের ইনিংস। সেখান থেকে দায়িত্বশীল ইনিংস খেলে নিজ দলকে ঠিক পথেই রাখেন। দলের চাহিদামাফিক ব্যাটিং করে ২৪ বলে ৪ চারের মারে ২৮ রান করেন তিনি।

পরে বল হাতেও আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খানকে দারুণ সঙ্গ দেন সাকিব। একপ্রান্তে রশিদের ঘূর্ণিতে যখন দিশেহারা কলকাতার ব্যাটসম্যানরা, তখন অপরপ্রান্তে কিপটে বোলিংয়ে তাদের ব্যাটিং আরো দুর্বিষহ করে তোলেন সাকিব। আঁটসাঁট বোলিংয়ে ৩ ওভারে খরচ করেন মাত্র ১৬ রান। নিজের দ্বিতীয় ওভার করতে এসে কলকাতার মাঠে কলকাতারই অধিনায়ক দিনেশ কার্তিককে সোজা বোল্ড করে প্যাভিলিয়নের পথ দেখান সাকিব।

ব্যাট হাতে রশিদের ঝড়ো ৩৪, বল হাতে রশিদের ৩ উইকেটেই মূলত ম্যাচ যেতে হায়দরাবাদ। কিন্তু মূল নায়কের পাশে যেমন দরকার একজন পার্শ্বনায়ক, তেমনি রশিদের পাশে ছিলেন সাকিব। যার ফলে ম্যাচ শেষে তার কৃতিত্বের মূল্যায়ন করতে ভোলেনি ধারাভাষ্যকার প্যানেল, সাকিব দেয়া হয় ‘স্টাইলিশ প্লেয়ার অব দ্যা ম্যাচ’ এর পুরষ্কার।

তবে কোয়ালিফায়ার ম্যাচে পার্শ্বনায়কের চরিত্র পালন করলেও ফাইনাল ম্যাচে নিশ্চয়ই মূল নায়কের ভূমিকা পালনের অপেক্ষায় থাকবেন সাকিব। রোববার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শিরোপা জেতার লড়াইয়ে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে সাকিবের হায়দরাবাদ।

এসএএস/জেআইএম