মিরাজের ঘূর্ণি, রাহির গতিতে প্রথম সেশনেই অলআউট উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:০১ এএম, ১৪ জুলাই ২০১৮

প্রথম দিনের শুরুতে বাংলাদেশি স্পিনারদের ঘূর্ণি ফাঁদ শুরু হলে শুরুতে উইকেট হারিয়ে বসে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু কিংস্টনের স্যাবাইনা পার্কে দিনের শেষ দিকে বোলারদের ওপর চেপে বসেছিল ক্যারিবীয়রা। বিশেষ করে ক্রেইগ ব্র্যাথওয়েট এবং শিমরন হেটমায়ার। ব্র্যাথওয়েট তো সেঞ্চুরি করেই বিদায় নেন। শিমরন ৮৪ রান করে থাকেন অপরাজিত। ক্যারিবীয়দের প্রথম দিন শেষ হয় ৪ উইকেটে ২৯৫ রানে।

এ অবস্থায় বড় রানের দিকেই ছুটছিল বলা যায় ওয়েস্ট ইন্ডিজ; কিন্তু দ্বিতীয় দিনের শুরুতেই ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের সামনে ভিন্ন রূপে ধরা দেন বাংলাদেশের বোলাররা। রীতিমত আতঙ্ক হয়ে। আগেরদিনের সঙ্গে মাত্র ৫৯ রান যোগ করতেই আউট হয়ে যায় বাকি ৬ ব্যাটসম্যান। মোট ৩৫৪ রানে অলআউট হয় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

মেহেদী হাসান মিরাজের ঘূর্ণি আর আবু জায়েদ রাহীর দুর্দান্ত গতিতে নাকাল হলো ক্যারিবীয়রা। দু’জনই আজকের ৫টি উইকেট ভাগাভাগি করে নেন। আগের দিন ১টি উইকেট নিয়েছিলেন তাইজুল ইসলাম। আজও নিলেন একটি।

২৯ ওভার বল করে ৯টি মেডেন এবং ৯৩ রান দিয়ে ৫ উইকেট দখল করেন মিরাজ। ক্যারিয়ারে এটা চতুর্থবারেরমত এক ইনংসে ৫ কিংবা তার বেশি উইকেট নেয়ার ঘটনা। ১৮ ওভার বল করে ৭টি মেডেন এবং ৩৮ রান দিয়ে ৩ উইকেট নেন আবু জায়েদ রাহী এবং ২৫ ওভার বল করে ৪টি মেডেন ও ৮২ রান দিয়ে ২ উইকেট নেন তাইজুল ইসলাম।

দ্বিতীয় দিন ব্যাট করতে নামার পর শিমরন হেটমায়ার আগের দিনের ইনিংসের সঙ্গে মাত্র ২ রান করেন। আউট হয়ে যান ৮৬ রানেই। দিনের শুরুতেই আবু জায়েদ রাহীর গতির কাছে পরাস্ত হন হেটমায়ার। তার বল ব্যাটের কানায় লাগিয়ে উইকেটের পেছনে জমা দেন নুরুল হাসান সোহানের হাতে।

এরপর রোস্টন চেজকেও ফিরিয়ে দেন রাহী। ২০ রান করা রোস্টন এলবিডব্লিউর শিকার হন। শেন ডওরিচ মাত ৬ রান করে তাইজুল ইসলামের বলে মেহেদী হাসান মিরাজের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। কিমো পল এবং মিগুয়েল কামিন্স মেহেদী হাসান মিরাজের পরপর দুই বলে আউট হয়ে যান। হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরি হলেও শেষ পর্যন্ত আর হ্যাটট্রিক হয়নি। শেষ ব্যাটসম্যান হিসেবে শ্যানন গ্যাব্রিয়েলের উইকেট তুলে নেন আবু জায়েদ রাহী এবং ওয়েস্ট ইন্ডিজ হলো অলআউট।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে সংগ্রহ করেছে ১৩ রান। ৩ রানে তামিম ইকবাল এবং ৯ রানে ব্যাট করছেন লিটন কুমার দাস।

আইএইচএস/আরএস

আপনার মতামত লিখুন :