ভিভের রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় ফাখর জামান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ২২ জুলাই ২০১৮

ভিভ রিচার্ডসকে টপকে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম হাজার রানের মালিক হয়ে গেলেন পাকিস্তানের ওপেনার ফাখর জামান। ওয়ানডে ক্রিকেটে হাজার রান করতে মাত্র ১৮ ইনিংস সময় নিয়েছেন এই বাঁ-হাতি ওপোনার। জিম্বাবুয়ের বিরুদ্ধে পঞ্চম ওয়ানডে ম্যাচে ২০ রান করে হাজার রানের ক্লাবে প্রবেশ করেন ফাখর।

এর আগে সবচেয়ে কম ইনিংসে হাজার রান হাঁকানোর নজির ছিল ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তী ব্যাটসম্যান স্যর ভিভ রিচার্ডসের দখলে। ২১ ইনিংস খেলে এই কীর্তি গড়েছিলেন ভিভ। এছাড়াও ইংল্যান্ডের কেভিন পিটারসন, জোনাথন ট্রট, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি’কক এবং পাকিস্তানের আরেক ওপেনার বাবর আজম ২১ ইনিংসে হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন।

শুধু তাই নয়, ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এক সিরিজে ৫০০ প্লাস রানের ইনিংস খেলেন ফাখর জামান। ভারতের বিরাট কোহলিই কেবল ৫ কিংবা তার বেশি ম্যাচের ওয়ানডে সিরিজে সর্বোচ্চ ৫৫৮ রান করেছিলেন চলতি বছরের ফেব্রুয়ারিতে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। তার ব্যাটিং গড় ছিল ১৮৬ করে। যদিও ওই সিরিজটি ছিল ৬ ম্যাচের।

কিন্তু ফাখর জামান ৫১৫ রান করেন মাত্র ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে। তার ব্যাটিং গড় ২৫৭.৫০ করে। সর্বোচ্চ করেন ২১০ রান। পাকিস্তানের হয়ে যা ওয়ানডে ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরি।

চলতি সপ্তাহটা যেন সোনার মোড়ানো ফাখর জামানের। ২০ জুলাই ইতিহাসের পাতায় প্রবেশ করেন পাক এই ব্যাটসম্যান। ভারতের শচীন টেন্ডুলকার, রোহিত শর্মাদের সঙ্গে একই আসনে উঠে আসেন পাকিস্তানের বাঁ-হাতি এই ব্যাটসম্যান। পাকিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকান ফাখর।

এর আগে পাকিস্তানের সাঈদ আনোয়ারের সর্বোচ্চ ১৯৪ রানের রেকর্ড ছিল। জিম্বাবেুয়ের বিরুদ্ধে সিরিজের চতুর্থ ওয়ান ডে-তে ২১০ রানের অপরাজিত ইনিংস খেলেন জামান। ১৫৬ বলের ইনিংসে দু’ডজন বাউন্ডারি এবং পাঁচটি ওভার বাউন্ডারি মারেন তিনি।

ফাখর জামান বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে চলতি সপ্তাহে এই মাইলফলক ছুঁলেন। তার আগে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরির নজির রয়েছে শচীন, রোহিত, বীরেন্দর শেবাগ, ক্রিস গেইল ও মার্টিন গাপ্টিলের। তবে সর্বাধিক তিনটি ডাবল সেঞ্চুরি এসেছে ভারতীয় ওপেনার রোহিতের ব্যাট থেকে। শুধু তাই নয়, ওয়ানডে ক্রিকেটে এখনও সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর (২৬৪) রোহিতেরই দখলে।

২১০ রান করার দিনে ওপেনিং পার্টনার ইমাম-উল হকের সঙ্গে রেকর্ড পার্টনারশিপও গড়েন ফাখর। ওপেনিং জুটিতে ৩০৪ রান যোগ করে বিশ্বরেকর্ড গড়েন এই দুই পাক ওপেনার। এটাই ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের জুটি। এতদিন এই রেকর্ড ছিল শ্রীলঙ্কার দুই ওপেনার উপুল থারঙ্গা ও সনৎ জয়সূরিয়ার। ২০০৬ সালে হেডিংলিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ওপেনিং জুটিতে ২৮৪ রান তুলেছিলেন শ্রীলঙ্কার এই দুই ওপেনার।

ওই ম্যাচে এক উইকেট হারিয়ে ৩৯৯ রান তুলেছিল পাকিস্তান। ৪০০ মাইলস্টোন থেকে মাত্র এক রান দূরে থেমে যায় পাক ইনিংস। এর আগে ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের সর্বোচ্চ স্কোর ছিল সাত উইকেটে ৩৮৫। ২০১০ ডাম্বুলায় বাংলাদেশের বিরুদ্ধে এই রান তুলেছিলেন পাক ব্যাটসম্যানরা।

আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :