আইসিসির টুইটার এবং ফেসবুক পেজে ঢাকার স্ট্রিট ক্রিকেট

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১২ আগস্ট ২০১৮ | আপডেট: ০৭:৩০ পিএম, ১২ আগস্ট ২০১৮

ক্রিকেট বাংলাদেশে কতটা জনপ্রিয়, সেটা নতুন করে বলার কোনো প্রয়োজন নেই। বাংলাদেশ যে ক্রিকেট পাগল জাতি, সেটা অনেকবারই প্রমাণ হয়ে গেছে। এখানকার বালক-কিশোররা একটু খালি জায়গা পেলেই ব্যাট এবং বল নিয়ে খেলতে নেমে পড়ে, এটাও সবার জানা।

কিন্তু গ্রাম-গঞ্জের চেয়ে শহর এলাকায় খেলার সুযোগ খুবই কম। দিন দিন সেই সুযোগও হারিয়ে যাচ্ছে অনেক বেশি। শহরে কমে যাচ্ছেন খেলার মাঠ। শিশু-কিশোররা মাঠের অভাবে খেলারই সুযোগ পাচ্ছে না বলতে গেলে। এ কারণে, তারা নিত্য নতুন জায়গা খুঁজে বের করার চেষ্টা করছে। কোনো ফাঁকা জায়গা পেলেই নেমে পড়ছে দল বেধে।

মেট্রো রেলের নির্মাণ কাজের জন্য মিরপুর এলাকায় রাস্তার মাঝে ব্যারিকেড তৈরি করা হয়েছে অনেক আগেই। সেখানেই ফাঁকা জায়গা খুঁজে ক্রিকেট খেলতে নেমে পড়েছে একদল কিশোর।

রাজধানীর মিরপুরের কাছাকাছি কাজীপাড়া এলাকায় মেট্রোরেলের ব্যারিকেড দেয়া একটি স্থানে কিশোরদের ক্রিকেট খেলার একটি ছবি প্রকাশ করেছে আইসিসি। তাদের অফিসিয়াল ফেসবুক পেজ এবং টুইটার পেজে এই ছবি প্রকাশের পর উঠে এলো, বাংলাদেশের রাজধানী ঢাকায় কত কষ্ট করে কিশোররা ক্রিকেট খেলছে।

ICC-Dhaka

এক টুকরো খেলার মাঠের অভাবে তারা বেছে নিয়েছে ঝুঁকিপূর্ণ একটি এলাকাকে। যেখানে তারা খেলছে, তার দুই পাশে ছুটে যাচ্ছে সারি সারি গাড়ি। রয়েছে নির্মাণ সামগ্রী। যে কোনো সময় যে কোনো দুর্ঘটনাও ঘটে যেতে পারে এখানে। তবে সে সব নিয়ে কোনো চিন্তা নেই কিশোরদের। আপন মনে তারা খেলে যাচ্ছে ওই ছোট্ট ফাঁকা জায়গাটিতে।

আইসিসি টুইটারে পোস্ট করা ওই ছবির ক্যাপশনে লিখেছে, ‘বিশ্বের আনাছে-কানাছে ভিন্ন ভিন্ন স্টাইলে এমন ক্রিকেট খেলাকেই আমরা সবচেয়ে বেশি পছন্দ করি। কাজিপাড়া, ঢাকার এই শিশু-কিশোররা মেট্রো রেলওয়ে কনস্ট্রাকশনের এই জায়গাকে বেছে নিয়েছে ক্রিকেট খেলার জন্য। তারা এই সপ্তাহের আইসিসি ফ্যান অব দ্য উইক।’

হাবিব প্রান্ত নামে এক ব্যক্তি আইসিসিতে পাঠিয়েছেন ক্রিকেট খেলার এই ছবি। আইসিসি তাকেও ধন্যবাদ জানাতে ভুল করেনি।

আইএইচএস/পিআর

আপনার মতামত লিখুন :