অপরাজিত সেঞ্চুরিতে রেকর্ডবুকে তোলপাড় ওকসের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:০৩ পিএম, ১২ আগস্ট ২০১৮

লর্ডসে ভারতীয় ব্যাটসম্যানরা যেখানে ইংলিশ পেসারদের তোপে উইকেটে দাঁড়াতেই পারছে না, সেখানে সাত নম্বরে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের পিটিয়ে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নিয়েছেন ইংলিশ পেস বোলিং অলরাউন্ডার ক্রিস ওকস।

সেঞ্চুরি করেও থেমে যাননি ওকস। ১৭৭ বলে ২১ চারে ১৩৭ রান করে থেকে গিয়েছেন অপরাজিত। দলের লিড ঠেকিয়েছেন ২৮৯ রানে। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতেই লর্ডসের সম্মানজনক ‘অনার্স বোর্ড’ এর ব্যাটিং সেকশনেও নাম তুলে ফেলেছেন তিনি। এই ইনিংসে লর্ডসের রেকর্ড বোর্ডে ঝড় তুলেছেন ওকস।

এবার দেখে নেয়া যাক ওকসের যত রেকর্ডগুলো
১০ : বিশ্বের দশম খেলোয়াড় হিসেবে লর্ডসের অনার্স বোর্ডের ব্যাটিং ও বোলিং দুই সেকশনেই নাম লেখালেন ওকস। এর আগে ২০১৬ পাকিস্তানের বিপক্ষে দুই ইনিংসে ৬ ও ৫ উইকেট নিয়ে বোলিং সেকশনে নাম তুলেছিলেন তিনি।

৩ : লর্ডসে মাত্র তৃতীয় টেস্ট খেলতে নেমে ব্যাটিং-বোলিং সেকশনে নাম তোলার ‘ডাবল’ পূরণ করলেন ওকস। তার চেয়ে কম লর্ডসে প্রথম টেস্টেই স্যার ইয়ান বোথাম ও ভিনোদ মানকার লর্ডসে নিজের দ্বিতীয় টেস্টে এই কীর্তি গড়েন।

৫ : লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে সেঞ্চুরি, ইনিংসে পাঁচ উইকেট ও ম্যাচে দশ উইকেট নেয়া মাত্র পঞ্চম খেলোয়াড় ওকস। তার আগে স্যার গাবি অ্যালেন, কেইথ মিলার, স্যার ইয়ান বোথাম ও স্টুয়ার্ট ব্রড এই ‘ট্রিপল’ করতে পেরেছেন।

১ : কোন নির্দিষ্ট ভেন্যুতে পঞ্চাশোর্ধ্ব ব্যাটিং গড় ও দশের নিচে বোলিং গড়ে কমপক্ষে ১০ উইকেট নেয়া একমাত্র ক্রিকেটার ওকস। লর্ডসে ব্যাট হাতে তার বর্তমান গড় ১২২ এবং বল হাতে গড় মাত্র ৯.৯৩।

২০১১ : প্রায় সাত বছর পরে সাত নম্বর অথবা তার নিচে নেমে লর্ডসে সেঞ্চুরি করলেন ওকস। এর আগে সবশেষ ২০১১ সালে ভারতের বিপক্ষেই সাত নম্বরে নেম লর্ডসে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ম্যাট প্রায়র।

১৮৯ : ১৩১ রানের মাথায় পঞ্চম উইকেট পতনের পরে জুটি বেঁধেছিলেন ক্রিস ওকস ও জনি বেয়ারস্টো। দুজন মিলেন যোগ করেন ১৮৯ রান। লর্ডসে ইংল্যান্ডের হয়ে ষষ্ঠ উইকেটে এর চেয়ে বেশি রানের জুটি রয়েছে মাত্র একটি। ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাট ইয়ান বেল ও ম্যাট প্রায়র মিলে গড়েছিলেন ১৯ রানের অবিচ্ছিন্ন জুটি।

এসএএস/জেআইএম

আপনার মতামত লিখুন :