ম্যাচসেরা মুশফিকুর রহীম

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৬ পিএম, ১৫ নভেম্বর ২০১৮

ঢাকা টেস্টটা মুশফিকুর রহীমের জন্য স্মরণীয় এক টেস্ট। এই টেস্টেই ইতিহাসের প্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে দুটি ডাবল সেঞ্চুরির মালিক হয়েছেন তিনি। বাংলাদেশের জয়ের ভিতটা আসলে গড়া হয়েছে তার ব্যাটেই। দুর্দান্ত পারফরম্যােন্সের স্বীকৃতিস্বরূপ ম্যাচসেরার পুরস্কারটিও গেছে মুশফিকের হাতেই।

প্রথম ইনিংসে বাংলাদেশ ৫২২ রানের পাহাড়সমান পুঁজি গড়ে মুশফিকের দুর্দান্ত ডাবল সেঞ্চুরিতে ভর করে। ৪২১ বলে ১৮ বাউন্ডারি আর ১ ছক্কায় হার না মানা ২১৯ রানের মহাকাব্যিক এক ইনিংস খেলেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। এটিই এখন টেস্টে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ।

এত দীর্ঘ সময় ব্যাট করে আবার উইকেটের পেছনেও দাঁড়িয়ে গিয়েছিলেন মুশফিক। পুরো টেস্টে তিনিই উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেছেন এবং সেটা বেশ ভালোভাবেই। স্বভাবতই ম্যাচসেরার পুরস্কার দিতে গিয়ে তার ব্যাপারে দ্বিতীয়বার ভাবতে হয়নি।

ম্যাচসেরার পুরস্কার হাতে নিয়ে মুশফিক বলেন, 'অবশ্যই এই জয়টা আমাদের খুব দরকার ছিল। কারণ প্রথম টেস্টটা আমরা নিজেদের মতো করে খেলতে পারিনি। আমার মনে হয়, ছেলেরা তাদের চরিত্র দেখিয়েছে। মুমিনুল দারুণ একটি ইনিংস খেলেছে। পুরো সিরিজজুড়েই বোলাররা তাদের কাজটা ঠিকভাবে করেছে, বিশেষ করে তাইজুল আর মিরাজ।'

এই সিরিজ শেষ হতে না হতেই শুরু হয়ে যাবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ। ক্যারিবীয়দের বিপক্ষেও ভালো পারফরম্যান্সের ধারাটা অব্যহত রাখার আশা মুশফিকের, 'আমরা এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলব। আশা করছি, নিজেদের এই পারফরম্যান্স ধরে রাখতে পারব। দল হিসেবে এই উন্নতিটা ধরে রাখাই লক্ষ্য।'

এমএমআর/আরআইপি

আপনার মতামত লিখুন :