ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলছেন তো মাশরাফি?

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:২৫ পিএম, ১৫ নভেম্বর ২০১৮

হঠাৎই প্রশ্নটা চলে আসলো সামনে। ১১তম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ থেকে নড়াইল-২ আসনে সংসদ সদস্য প্রার্থী হতে যাচ্ছেন জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনের ভোট গ্রহণের তারিখ। এর আগে মনোনয়ন পত্র তোলা, জমা দেয়াসহ নির্বাচনের হাজারো কাজ।

এসব কাজ সামলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলতে পারবেন তো মাশরাফি? এমন প্রশ্ন চাউর হতে না হতেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে পেয়ে গেলেন সাংবাদিকরা। সেখানেই বিষয়টা স্পষ্ট হওয়ার জন্য বিসিবি সভাপতির সামনে তোলা হলো। তখনই ওয়েস্ট ইন্ডিজ সিরিজে মাশরাফির খেলা নিয়ে কিছুটা অনিশ্চয়তায় ঘেরা কথা-বার্তা শোনালেন বিসিবি সভাপতি। তবে, তিনি এটাও জানিয়েছেন, সব ঝামেলার মাঝে একদিনও যদি সময় পায়, তাহলে খেলবে মাশরাফি।

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের বিজয় পর্ব শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়ে যাওয়ার পর শেরে বাংলার গ্রান্ড সট্যান্ডের সামনে হঠাৎই প্রেসের মুখোমুখি হন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। যদিও এটা কোনো পূর্বনির্ধারিত কথোপকথন কিংবা আনুষ্ঠানিক মিডিয়া সেশন ছিল না। তিনি মাঝে-মধ্যেই মিডিয়ার সঙ্গে ঘরে কিংবা অফিসে কথা বলেন। এটা যেন ছিল তেমনই এক কথোপকথন। সেখানেই কথা প্রসঙ্গে উঠে এলো মাশরাফির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে পারা না পারার কথা।

সেখানে অনেক কথার ভিড়ে নাজমুল হাসান পাপন একবারের জন্যও বলেননি যে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাশরাফি খেলবে না। তবে নির্বাচনী কার্যক্রমে ব্যস্ত থাকার কারণে মাশরাফি সিরিজের জন্য অনুশীলন ক্যাম্প তথা প্রস্তুতি পর্বে কতটা সময় দিতে পারবেন, তা নিয়ে যথেষ্ট সংশয় আছে বিসিবি প্রধানের।

তিনি নিজে বর্তমান জাতীয় সাংসদ এবং তার বাবা জিল্লুর রহমান ও মা আইভি রহমানও ছিলেন পুরো দস্তুর রাজনীতিবীদ। জাতীয় নির্বাচনে দাঁড়ালে কতটা ব্যাতিব্যস্ত থাকতে হয়, তা পাপনের খুব জানা। তাই তিনি মাশরাফির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে খেলা নিয়ে নিশ্চিত করে কিছু বলতে পারেননি।

বরং তার কথায় মনে হয়েছে, মাশরাফির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা নিয়ে সংশয় আছে কিংবা অনিশ্চয়তার দোলাচলে ঝুলছে। বিসিবি সভাপতির কাছে জানতে চাওয়া হয়, মাশরাফিকে কি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে পাওয়া যাবে?

তখন বিসিবি সভাপতি বলেন, ‘এটি তো আসলে কঠিন একটি প্রশ্ন। তবে যতদূর জানি তাকে বিশ্বকাপে পাওয়া যাবে। এক্ষণ হচ্ছে কি, আসলে ওর নির্বাচনের ইস্যুতে সময়টি যদি আপনারা দেখেন যে ওর নমিনেশন পেপার সাবমিট করার একটি ব্যাপার আছে। এখন সে কবে সেই ফর্ম পূরণ করবে, বা কবে তুলবে, কি প্রোগ্রাম করবে এটি আসলে আমরা এখনও জানি না। যদিও আজকে ওর সাথে আমার দেখা হবে মনে হয়। সম্ভাবনা আছে। তখন জানতে পারব। যদি সুযোগ থাকে সে অবশ্যই খেলবে বলে আমার ধারণা। ও যদি একদিনের জন্যও খালি থাকে তাহলে অবশ্যই সে খেলবে। কারণ খেলাটা তার কাছে এখনও প্রাধান্য পায় বলে আমি মনে করি।’

২২ নভেম্বর চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট দিয়ে শুরু ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। দুই টেস্টের পর ৮ ডিসেম্বর থেকে শুরু ওয়ানডে সিরিজ। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ হবে ১৩ ডিসেম্বর।

এআরবি/এমএমআর/আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :