দুইশতম ম্যাচের কথা মনেই ছিল না মাশরাফির

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৮

রোববার মধ্য দুপুরে বেলা সাড়ে বারোটার দিকে যখন টস করতে নামবেন মাশরাফি বিন মর্তুজা তখনই গড়ে ফেলবেন বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে দুইশ ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ড। অথচ ম্যাচের ২৪ ঘণ্টাও আগে কি-না এ ব্যাপারে খেয়ালই ছিলো না দেশসেরা পেসার মাশরাফির।

অবশ্য ক্রিকেটার তথা ক্রীড়াবিদরা কখনোই নিজেদের ব্যক্তিগত মাইলফলকের ব্যাপারে খুব একটা উচ্ছ্বসিত থাকেন না। এর চেয়ে বরং দলীয় অর্জন, সাফল্যের দিকেই তাদের মনোযোগ।

এই যেমন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে প্রথম বাংলাদেশি হিসেবে দুইশ উইকেট শিকারের মাইলফলকের সামনে দাঁড়িয়েও ভাবলেশহীন ছিলেন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। একই অবস্থা ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজারও।

প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে খেলবেন দুইশ ওয়ানডে, যা কোনোদিক দিয়েই ছোট কোনো কীর্তি নয়। তবু এটির ব্যাপারে খুব একটা দোলা দিচ্ছে না মাশরাফির মনে। শনিবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তার এ কীর্তির কথা মনে করিয়ে দেয়া হলেও তেমন কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি টাইগার অধিনায়কের কাছ থেকে।

তবে বিষয়টি তাকে মনে করানোয় ধন্যবাদ দিতে ভুলেননি মাশরাফি। তিনি বলেন, ‘ধন্যবাদ বিষয়টি মনে করানোর জন্য। আমার আসলে খেয়াল ছিল না। আমি আগেও বলেছি, এগুলো আমাকে টাচ করে না। এগুলো আমার কাছে এত গুরুত্বপূর্ণও না।’

বাংলাদেশ অধিনায়ক পরিষ্কার জানিয়ে দেন তার ভাবনায় এখন শুধুই কালকের (রোববার) ম্যাচ। সে ম্যাচে জিততে পারলেই রঙিন হবে তার দুইশ ম্যাচের মাইলফলক। তাই সবার আগে শুধু ম্যাচের কথাই ভাবছেন মাশরাফি।

‘আমার কাছে এখন গুরুত্বপূর্ণ হচ্ছে কালকের ম্যাচটা জেতা। তবে একদিক থেকে ভালো লাগছে যে, বাংলাদেশের হয়ে ওয়ানডে ফরম্যাটে ২০০তম ম্যাচ হচ্ছে। এটা অবশ্যই ভালো লাগবে একটা সময়। যখন মানুষ বলবে, তুমি বাংলাদেশের হয়ে ২০০টা ম্যাচ খেলেছো। এটা অবশ্যই একটা অর্জন। ওই জায়গা থেকে অবশ্যই ভালো লাগবে। কিন্তু কালকের ম্যাচের উপরে আর কিছুর গুরুত্ব একেবারেই নাই। এটা চিন্তা করে খেলার সুযোগ নেই। কালকের ম্যাচটা গুরুত্বপূর্ণ। আমাদেরকে জিততে হবে এটাই।’ - বলেন মাশরাফি।

এসময় নিজের বোলিং ও ফিটনেসের ব্যাপারে মাশরাফি জানান জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে খানিক সমস্যা থাকলেও, আসন্ন সিরিজটিতে ভালো অবস্থায় থেকেই খেলতে নামবেন তিনি। মাশরাফি বলেন, ‘আমি চেষ্টা করছি শতভাগ ফিট হওয়ার। জিম্বাবুয়ে সিরিজে যেটা হয়েছিল, এশিয়া কাপ থেকে কিছু ইনজুরি ক্যারি করছিলাম। এখন অনুশীলন করছি, আশা করছি ঠিক থাকবে সব।’

এসএএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :