ধোনির ‘অবৈধ’ রান নিয়ে তোলপাড়

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ১৬ জানুয়ারি ২০১৯

অ্যাডিলেডে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৬ উইকেটের দারুণ জয়ে সিরিজ জেতার আশা বাঁচিয়ে রেখেছে ভারত। অধিনায়ক বিরাট কোহলির দুর্দান্ত সেঞ্চুরির পর সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অপরাজিত ফিফটিতে ২৯৯ রানের লক্ষ্য ৪ বল হাতে রেখেই ছুঁয়ে ফেলে ভারত।

তবে ম্যাচের ফলাফল ছাপিয়ে এখন তোলপাড় চলছে ম্যাচে ভারতের ব্যাটিংয়ের একটি ঘটনা নিয়ে। যেখানে ধোনির বিপক্ষে অভিযোগ উঠেছে রান সম্পন্ন না করার ব্যাপারে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠেছে ঝড়।

ঘটনা ভারতের ব্যাটিং ইনিংসের ৪৫তম ওভারের শেষ বলের। নাথান লিয়নের করা অফস্টাম্পের বাইরের ডেলিভারিটি অনসাইডে ঠেলে দিয়ে এক রান নেন ধোনি। কিন্তু রিপ্লেতে দেখা যায় রান সম্পন্ন করার সময় নন স্ট্রাইক প্রান্তে পপিং ক্রিজের মধ্যে ব্যাট বা শরীরের কোনো রাখেননি ধোনি।

dhoni-2

ঘটনাটি ধরা পড়ে দুই ওভার পরে, রিপ্লে দেখানোর সময়। এসময় ধারাভাষ্যে থাকা অ্যাডাম গিলক্রিস্ট এ ঘটনার ব্যাখা করে বলেন, ‘লিয়নের স্পেলের শেষ বলে ধোনি অনসাইডে ঠেলে দিয়ে যেনো বললেন এখন আর হাঁকানোর দরকার নেই, একটা ছক্কা তো মেরেছিই। এরপর ওভার ডাকলেন আম্পায়ার। কিন্তু ধোনির ব্যাটের কোনো অংশ মাটি ছোঁয়নি। এখন এটার ব্যাপারে কি সিদ্ধান্ত হয় তা দেখার বিষয়। ভারতের এখনো ১৮ বলে ২৫ প্রয়োজন।’

কিন্তু আম্পায়াররা তাৎক্ষণিকভাবে সেটি ধরতে না পারায় এর বিপক্ষে কোনো অ্যাকশন নেয়া যায়নি। কিন্তু এতে আর কি পার পাওয়া যায় হাজারো দর্শকের রোষানল থেকে। ম্যাচ চলাকালীন সময় থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এর পক্ষে-বিপক্ষে হাজারো টুইটে সমালোচনা ও হাস্যরসে মেতে ওঠেন সবাই।

ভারত বিদ্বেষীরা বলতে শুরু করে রান সম্পন্ন না করার অপরাধে ভারতীয় দলকে ৫ রান পেনাল্টির পাশাপাশি ধোনিকে আউট দিতে পারতেন আম্পায়াররা। আর ভারতের সমর্থকদের মতে প্রথম ম্যাচে ধোনিকে ভুল লেগ বিফোর দেয়ায় এবারের ভুল দিয়ে সেটি সমান হয়ে গিয়েছে।

তবে এ বিষয়ে আইসিসি কিংবা আম্পায়ারদের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বার্তা দেয়া হয়নি। এমনকি অস্ট্রেলিয়ান টিম ম্যানেজম্যান্টও বিষয়টিকে তেমন গুরুত্ব দেয়নি।

এসএএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]