‘কোহলি সর্বকালের সেরা ওয়ানডে ব্যাটসম্যান’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:২৫ এএম, ২১ জানুয়ারি ২০১৯

বিরাট কোহলি এ যুগের সেরা ব্যাটসম্যানদের একজন। ওয়ানডেতে হয়তো সবার সেরা-ই। তবে সর্বকালের সেরাদের তালিকা করলে ভারতীয় অধিনায়ক কোন জায়গায় থাকবেন, সেই হিসেব নিকেশ হয়তো তার ক্যারিয়ার শেষ হলে করা যাবে।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক অবশ্য ওত সময় অপেক্ষা করতে রাজি নন। তার মতে, ওয়ানডে ফরমেট ধরলে কোহলি এখনই সর্বকালের সেরা ব্যাটসম্যান হয়ে গেছেন।

ক্লার্কের ভাষায়, ‘আমার কাছে বিরাট কোহলি ওয়ানডে ক্রিকেটে খেলা সর্বকালের সেরা ব্যাটসম্যান। ভারতের হয়ে সে যা অর্জন করেছে, তারপর আর আমার কোনো সন্দেহ নেই।’

এখন পর্যন্ত ২১৯ ওয়ানডেতেই ১০ হাজারের উপর রান করে ফেলেছেন কোহলি। ৩৯ সেঞ্চুরির সঙ্গে তার ব্যাটিং গড়টাও ঈর্ষণীয়, ৫৯। ওয়ানডেতে ১০ হাজার রান করা ভারতের মাত্র পঞ্চম ব্যাটসম্যান কোহলি। আর দেশের পক্ষে এই মাইলফলকটা ছুঁয়েছেন তিনি সবার আগে।

যদিও মাঠের আচরণে অনেকবারই সমালোচনার মুখে পড়েছেন কোহলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজও ব্যতিক্রম ছিল না। তবে আচরণ যেমনই হোক, ভারতীয় অধিনায়কের অর্জনের প্রশংসা করতে কার্পণ্য নেই ক্লার্কের।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক বলেন, ‘দেশের হয়ে ম্যাচ জেতার জন্য কোহলির যে আবেগ, সেটাকে আপনার শ্রদ্ধা করতেই হবে। হ্যাঁ, সে কিছুটা আগ্রাসী। তবে দায়িত্ব পালন এবং যা অর্জন করেছে, সেটা নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারবে না। ওয়ানডেতে সে সেরা।’

এমএমআর/জেআইএম

আপনার মতামত লিখুন :