আইপিএলে ভারতীয়দের প্রথম ‘দুইশ’ ধোনির

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৪১ এএম, ২২ এপ্রিল ২০১৯

রোববার রাতে মাত্র ১ রানের জন্য অবিশ্বাস্য এক জয় পাননি মহেন্দ্র সিং ধোনি ও তার দল চেন্নাই সুপার কিংস। ম্যাচের শেষ ওভারে ২৬ রানের প্রয়োজনে প্রথম ৫ বলে ২৪ রান নিয়ে নেন ধোনি। কিন্তু শেষ বলে রানআউটের কারণে এক রানে হেরেই সমাপ্তি ঘটে ম্যাচে।

চেন্নাই ম্যাচ হারলেও ধোনি খেলেন ৪৮ বলে টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ ৮৪ রানের ঝড়ো ইনিংস। দলের বাকিদের ব্যর্থতার ভিড়ে নিজের ইনিংসটি ৫ চারের সঙ্গে ৭ ছক্কায় সাজান ধোনি। আর এতেই প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে আইপিএলে দুইশ ছক্কার রেকর্ডে নাম লেখান তিনি।

ইনিংসের ১৯তম ওভারের নভদ্বীপ সাইনির করা শর্ট বলে আপারকাট মেরে থার্ড ম্যান সীমানা দিয়ে মাঠের বাইরে পাঠান ধোনি। এটিই ছিলো আইপিএলে তার ২০০তম ছক্কা। পরে শেষ ওভারে আরও ৩টি ছক্কা হাঁকানোয় ম্যাচশেষে ধোনির নামের পাশে রয়েছে মোট ২০৩টি ছক্কা।

এখনো পর্যন্ত আইপিএলের সবগুলো আসরেই খেলেছেন ধোনি। ১৮৪ ম্যাচের ১৬৫ ইনিংসে ব্যাট করে গড়লেন ২০০ ছক্কার রেকর্ড। সবচেয়ে বেশি ৩০টি ছক্কা হাঁকিয়েছেন গত আসরেই। এছাড়া ২০টির বেশি ছক্কা মারার কৃতিত্ব দেখিয়েছেন ২০১১, ২০১৩ এবং ২০১৪ সালের আসরে। চলতি টুর্নামেন্টে এখনো পর্যন্ত ধোনির ছক্কা ১৭টি।

তবে ভারতীয়দের মধ্যে প্রথম হলেও সবমিলিয়ে আইপিএলে ২০০ ছক্কা হাঁকানো তৃতীয় ক্রিকেটার ধোনি। তার আগেই ২০০ ছক্কা হাঁকিয়েছেন ক্রিস গেইল এবং এবি ডি ভিলিয়ার্স। এর মধ্যে গেইলের আবার রয়েছে ৩০০ ছক্কার রেকর্ড। চলতি মৌসুমেই ৩০০ ছক্কার রেকর্ডে নাম তুলেছেন গেইল। ডি ভিলিয়ার্সও এবারের আসরেই ছুঁয়েছেন ২০০ ছক্কার মাইলফলক।

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ ছক্কার তালিকা

১. ক্রিস গেইল - ১২০ ইনিংসে ৩২৩ ছক্কা
২. এবি ডি ভিলিয়ার্স - ১৩৮ ইনিংসে ২০৪ ছক্কা
৩. মহেন্দ্র সিং ধোনি - ১৬৫ ইনিংসে ২০৩ ছক্কা
৪. রোহিত শর্মা - ১৭৭ ইনিংসে ১৯০ ছক্কা
সুরেশ রায়না - ১৮২ ইনিংসে ১৯০ ছক্কা
৫. বিরাট কোহলি - ১৬৫ ইনিংসে ১৮৬ ছক্কা

এসএএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :