বিশ্বকাপে তামিমের সঙ্গে ইনিংসের সূচনা করবেন কে?

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১০:২১ এএম, ২৬ এপ্রিল ২০১৯

প্রায় এক যুগ ধরে বাংলাদেশ ক্রিকেট দলের একটি জায়গা রয়েছে অপরিবর্তিত। সেটি উদ্বোধনী জুটিতে তামিম ইকবালের নাম। ২০০৭ সালে তামিমের অভিষেকের পর থেকে বারবার বদলেছে তার উদ্বোধনী সঙ্গীর নাম কিন্তু নিজের জায়গা সগৌরবে ধরে রেখেছেন বাঁহাতি এ ওপেনার।

যে কারণে প্রায় প্রতি সিরিজেই আগেই প্রশ্ন ওঠে তামিমের সঙ্গে ইনিংসের সূচনা করতে ব্যাট হাতে নামবেন কে? যে প্রশ্নটা অবধারিতভাবেই উঠলো বিশ্বকাপ প্রসঙ্গেও। এর যথাযথ উত্তর এখনই পাওয়া সম্ভব নয়।

তবে জাতীয় দলের প্রধান কোচ স্টিভ রোডস ইঙ্গিৎ দিয়ে রাখলেন বিশ্বকাপে তামিমের সঙ্গে হয়তো লিটন দাসকেই দেখা যাবে টাইগার ইনিংসের শুরুতে। গতকাল (বৃহস্পতিবার) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে কথা বলেন রোডস।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে তামিম ছাড়া ওপেনার রয়েছেন কেবলমাত্র দুইজন- ডানহাতি লিটন দাস এবং বাঁহাতি সৌম্য সরকার। সাধারণত তামিমের সঙ্গে সাম্প্রতিক সময়ে বেশিরভাগ ম্যাচেই ওপেন করেছেন লিটন।

কিন্তু সদ্যসমাপ্ত ঢাকা প্রিমিয়ার লিগে পরপর দুই ইনিংসে সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরি করে আলোচনা জমিয়ে তুলেছেন সৌম্যও। তাই তো লিটনের পক্ষে ভোট দিলেও এখনই চূড়ান্ত কিছু বলতে রাজি হননি টাইগার কোচ স্টিভ রোডস।

তিনি বলেন, ‘আমরা আগেও তামিম ও লিটনকে নামিয়ে ডানহাতি-বাহাতি কম্বিনেশনের দিকে গিয়েছি। আমিও ব্যক্তিগতভাবে ডানহাতি-বাহাতি কম্বিনেশন পছন্দ করি। হ্যাঁ প্রিমিয়ারের শেষ দুই ম্যাচে সৌম্য যা করেছে তা আমার মনে ধরেছে। মজার ব্যাপার হলো রূপগঞ্জের বিপক্ষে মাত্র ২৫ ওভারেই সেঞ্চুরি করে ফেলার পর ওকে আমি বলেছিলাম ডাবল সেঞ্চুরি করতে। কারণ আপনি সুযোগ বারবার পাবেন না। তাই যখনই সুযোগ আসে সেটার পূর্ণ ব্যবহার করাই ভালো। ঠিক পরের ম্যাচেই সে ২০০ করে ফেলল।’

এ কথা বলে রোডস উত্তর দিলেন রহস্য রেখেই। জানালেন বিশ্বকাপেই জানা যাবে কে নামবে ইনিংস সূচনা করতে। রোডসের ভাষ্যে, ‘আমি এখনই ফাঁস করতে চাই না বিশ্বকাপে তামিমের সঙ্গী হবে কে। তবে এটুকু নিশ্চিত করতে পারি যে লিটন এবং সৌম্য- দুজনের ওপরই আমার আস্থা রয়েছে।’

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]