আইপিএলে ইতিহাস গড়ার পথে রাবাদা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৩৫ পিএম, ০২ মে ২০১৯

এর আগে আইপিএলে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি। এবার ঠিকই নিজের জাত চেনাচ্ছেন কাগিসো রাবাদা। দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলা ২৩ বছর বয়সী এই দক্ষিণ আফ্রিকান পেসার মাঠের দুর্দান্ত পারফরম্যান্সের পর ইতিহাসের সামনে দাঁড়িয়ে।

এবারের আইপিএলে রাবাদার দল দিল্লি ক্যাপিটালসও খেলছে দুর্দান্ত। গত ছয় আসরেও প্লে-অফে নাম লেখাতে না পারা দলটিই এবার প্লে-অফ নিশ্চিত করে ফেলেছে। যে সাফল্যের অন্যতম কারিগর রাবাদা।

২০১৭ সালে প্রথম দিল্লি কিনে নেয় রাবাদাকে। সে আসরে সেভাবে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি এই তরুণ, পেয়েছিলেন মাত্র ৬ উইকেট। এরপরের বছর অর্থাৎ ২০১৮ সালের আইপিএলে খেলতে পারেননি ইনজুরির কারণে। এবার সেই রাবাদাই দিল্লির প্রধান বোলিং অস্ত্র।

এখন পর্যন্ত ১২ ম্যাচ খেলে ওভারপ্রতি ৭.৮২ রান দিয়ে রাবাদা নিয়েছেন সর্বোচ্চ ২৫ উইকেট। দ্বিতীয় অবস্থানে থাকা শ্রেয়াস গোপালের উইকেট সংখ্যা ১৮টি। যেভাবে এগুচ্ছেন, তাতে এবারের আসরের সর্বোচ্চ উইকেটশিকারি হওয়ার জোরালো সম্ভাবনা রাবাদার সামনে।

শুধু এবারের আসরে নয়, আইপিএলের ইতিহাসেরই বড় একটি রেকর্ডের সুযোগ আছে রাবাদার। আইপিএলে এখন পর্যন্ত এক আসরে সর্ব্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড আছে ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভোর। ২০১৩ আইপিএলে চেন্নাইয়ের হয়ে ওভারপ্রতি ৭.৯৫ ওভার দিয়ে ৩২ উইকেট পেয়েছিলেন এই পেসার।

রাবাদার ইতিমধ্যেই ২৫টি হয়ে গেছে। তার দল যদি ফাইনাল পর্যন্ত চলে যায়, তবে কাজটা সহজ হয়ে যাবে। আর সেটা যদি না-ও হয়, প্লে-অফ পর্যন্ত আরও কমপক্ষে তিনটি ম্যাচ পাওয়ার সম্ভাবনা রয়েছে দিল্লির। রাবাদার জন্য ব্রাভোকে ছাড়িয়ে যাওয়া খুব কঠিন হবে মনে হচ্ছে না।

এমএমআর/জেআইএম

আপনার মতামত লিখুন :