জিতলেই প্লে-অফে কলকাতা, হারলে?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৩৬ এএম, ০৫ মে ২০১৯

লিগপর্বের ৫৬টি ম্যাচের মধ্যে ৫৪টি শেষ হয়েও গেলে এখনো নিশ্চিত হয়নি কোন চারদল খেলবে এবারের আইপিএলের প্লে-অফ। তবে জানা গিয়েছে শেষ চারের টিকিট পাওয়া তিন দলের নাম এবং বিদায় নেয়া তিন দলের নামও।

এরই মধ্যে প্লে-অফের জন্য জায়গা নিশ্চিত করেছে দিল্লি ক্যাপিট্যালস, চেন্নাই সুপার কিংস এবং মুম্বাই ইন্ডিয়ানস। বিদায় নিশ্চিত হয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, কিংস এলেভেন পাঞ্জাব এবং রাজস্থান রয়্যালসের। ঝুলে রয়েছে দুইটি দলের ভাগ্য।

তারা হলো কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দরাবাদ। আজ লিগপর্বের শেষ দিনেই নিশ্চিত হবে চতুর্থ দল হিসেবে কারা যাচ্ছে প্লে-অফে। বিকেলে কিংস এলেভেন পাঞ্জাবের মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস। এ ম্যাচের ফলের ওপর নির্ভর করছে কারা থাকবে পয়েন্ট টেবিলের শীর্ষে।

অন্যদিকে রাতে কলকাতার জন্য মহাগুরুত্বপূর্ণ ম্যাচে তাদের প্রতিপক্ষ মুম্বাই ইন্ডিয়ানস। এ ম্যাচে মুম্বাই জয় পেলে তারা উঠে যাবে পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে। যা কিনা প্লে-অফে তাদেরকে বাড়তি এক ম্যাচ বেশি খেলার সুযোগ করে দেবে।

কিন্তু মুম্বাইয়ের চেয়েও বেশি জয়ের প্রয়োজন কলকাতার। কারণ এ ম্যাচে জিতলেই কেবল সেরা চারে থাকতে পারবে তারা, অন্যথায় চতুর্থ দল হিসেবে বিদায় নিতে হবে টুর্নামেন্ট থেকে।

শনিবার রাতে কলকাতার কাজ সহজ করে দিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। হায়দরাবাদকে তারা হারিয়েছে ৪ উইকেটে। সে ম্যাচের পর ১৪ ম্যাচ শেষে হায়দরাবাদের সংগ্রহ এখন মাত্র ১২। এক ম্যাচ কম খেলে কলকাতার সংগ্রহও ঠিক তাই।

ফলে আজ(রোববার) মুম্বাইয়ের বিপক্ষে জয় পেলেই ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে চতুর্থ দল হিসেবে প্লে-অফে চলে যাবে কলকাতা। অন্যদিকে হেরে গেলে হায়দরাবাদের সমান ১২ পয়েন্ট থাকার পরেও নেট রানরেটের কারণে বাদ পড়বে কলকাতা, সেরা চারের টিকিট পাবে হায়দরাবাদ।

এসএএস/এমএস

আপনার মতামত লিখুন :