বাবরের ছোট কাঁধে বড় দায়িত্ব

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:০৩ পিএম, ১৮ মে ২০১৯

ধারাবাহিকতার প্রতিমূর্তি যাকে বলে। তিন নম্বরে পাকিস্তান দলের সেরা ব্যাটসম্যান এখন বাবর আজমই। অভিষেকের পর থেকেই জাতীয় দলে জায়গা পাকা করে নিয়েছেন নিজের যোগ্যতায়।

২০১৫ সালে মাত্র ২০ বছর বয়সে অভিষেক। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি বাবর আজমকে। ছোট কাঁধে বড় দায়িত্ব নিতে অভ্যস্তই হয়ে পড়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

তিন ফরমেটেই পাকিস্তান দলের ব্যাটিং স্তম্ভ এখন তিনি। ওয়ানডের রেকর্ডটা তো রীতিমত ঈর্ষণীয়। এখন পর্যন্ত পাকিস্তানের হয়ে ৬০টি ওয়ানডে খেলেছেন বাবর। ৫০.৫৭ গড়ে করেছেন ২৪৭৮ রান। এর মধ্যে ১৮ বার ব্যাট উঁচিয়ে ধরার সৌভাগ্য হয়েছে তার।

বড় ইনিংস খেলার সামর্থ্য জানাচ্ছে তার পরিসংখ্যানই। ১০টি হাফসেঞ্চুরির সঙ্গে প্রায় সমান তালে করেছেন সেঞ্চুরিও (৮টি)। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আছে টানা তিন ওয়ানডেতে সেঞ্চুরির রেকর্ড।

৬০ ওয়ানডের মধ্যে মাত্র ৯ বার দশের নিচে আউট হয়েছেন বাবর। বোঝাই যাচ্ছে, উইকেটে এসে সবার আগে সেট হওয়ার দিকে মন থাকে তার, তারপর ইনিংস টেনে বড় করেন।

তিন নম্বরে এমন একজন ব্যাটসম্যান থাকলে সেই দলের আসলে ব্যাটিং বিপর্যয়ের কথা মাথায় আনতে হয় না। আসন্ন বিশ্বকাপেও পাকিস্তানের সাফল্য অনেকটাই নির্ভর করবে বাবরের চওড়া উইলোর উপর। সেটা কথা বললে আর প্রতিপক্ষের কথা বলার সুযোগ থাকবে না।

এমএমআর/আইএইচএস/এমএস

আপনার মতামত লিখুন :