সত্যিকারের গেম চেঞ্জার মহেন্দ্র সিং ধোনি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩২ পিএম, ১৭ মে ২০১৯

সেই ছক্কার কথা মনে আছে? ২০১১ সালে মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৪৮তম ওভারের দ্বিতীয় বলে নুয়ান কুলাসেকারাকে ছক্কা হাঁকিয়ে ভারতকে বিশ্বকাপ জিতিয়ে দিয়েছিলেন! ‘দ্য ফিনিশার’ নামটা তার আগে থেকেই অবশ্য মহেন্দ্র সিং ধোনির সঙ্গে জুড়ে দেয়া হয়েছিল। কিন্তু ২০১১ বিশ্বকাপ ফাইনালের ওই ছক্কার পর সেটি যেন অদৃশ্যভাবে লেখা হয়ে যায় তার জার্সির উপর। সেই যে জুড়ে গেল, এখন পর্যন্ত ধোনিই বর্তমান ক্রিকেট বিশ্বের সত্যিকারের দ্য রিয়েল গেম চেঞ্জার।

গেম চেঞ্জার? হারতে বসা ম্যাচ একাই জিতিয়ে দেয়ার ক্ষমতা রাখেন যিনি, তাকেই তো বলে সত্যিকারের গেম চেঞ্জার। ভারতের অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির সেই সামর্থ্য সন্দেহাতীত।

শুধু কি ব্যাটিংয়ে? নিজের দেশকে দুটি বিশ্বকাপ জিতিয়েছেন যিনি, তার নামের পাশে আর বিশেষণ প্রয়োজন হয় না। ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির মাথার ওপর ধোনির অভিজ্ঞতার চেয়ে বড় ছাতা আর কিছুই হতে পারে না।

ms-dhoni-1

টেস্ট আর টি-টোয়েন্টি ছেড়েছেন আগেই। কারণ তো একটাই, সব মনোযোগ ওয়ানডে বিশ্বকাপে দেয়া। বয়সটা ৩৮ ছুঁইছুঁই। সন্দেহ নেই, এটাই হতে যাচ্ছে ধোনির শেষ বিশ্বকাপ। এই বিশ্বকাপে তাই নিজের সবটুকুই নিংড়ে দেবেন ঠান্ডা মাথার এই ক্রিকেট জাদুকর।

ধোনিকে নিয়ে আসলে আলাদা করে কিছু বলার দরকার নেই। ওয়ানডেতে তার রেকর্ডই দেখুন না! এখন পর্যন্ত ৩৪১টি ওয়ানডে খেলেছেন, দশ হাজারের উপর রান (১০৫০০)। ৫০.৭২ গড়টা তো রীতিমত ঈর্ষা করার মতো। ১০টি সেঞ্চুরির সঙ্গে আছে ৭১টি হাফসেঞ্চুরি।

উইকেটের পেছনে এখনও তিনি যেন ২০ বছরের তরুণ! ৩১৪টি ক্যাচের সঙ্গে আছে ১২০টি স্ট্যাম্পিংয়ের রেকর্ড। ধোনির সঙ্গে তুলনায় আসার মতো আসলে কেউ নেই ভারতীয় দলে।

এমন একজন দাঁড়িয়ে গেলে ভারতের আর বিশ্বকাপ নিয়ে খুব বেশি ভাবতে হবে না। তার উপর এটা তার শেষ বিশ্বকাপ। নিজের বিদায়কে রাঙিয়ে রাখতে, যতটুকু সম্ভব তার চেয়েও বেশিই নিশ্চয়ই করতে চাইবেন সাবেক ক্যাপ্টেন কুল।

এমএমআর/আইএইচএস/পিআর

আপনার মতামত লিখুন :