‘ঘরের শত্রু’ আর্চারকে মোকাবেলা করতে প্রস্তুত ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:১৮ পিএম, ১৩ জুন ২০১৯

ওয়েস্ট ইন্ডিজের হয়ে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেললেও বড়দের বিশ্বকাপ খেলছেন ইংল্যান্ডের জার্সি গায়ে। অথচ সবকিছু স্বাভাবিক থাকলে ক্যারিবীয়দের হয়েই বিশ্বকাপে খেলতে পারতেন ডানহাতি গতিতারকা জোফরা আর্চার। এবার বিশ্বকাপের পরবর্তী ম্যাচ নিজ জন্মভূমির বিপক্ষেই খেলতে যাচ্ছেন এই গতিময় পেসার।

আর্চারের বাবা ইংল্যান্ডের অধিবাসী হলেও মা বার্বাডোজের নাগরিক। তাই ক্যারিয়ারের শুরু থেকেই ওয়েস্ট ইন্ডিজের বয়সভিত্তিক দল অনুর্ধ্ব-১৫, ১৭ ও ১৯ দলে খেলেছেন তিনি। কিন্তু ক্যারিবীয়দের হয়ে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলার পরপরই ইংল্যান্ডের হয়ে খেলার প্রস্তুতি নিতে থাকেন এই পেসার।

তিন বছরের মধ্যে জায়গাও পেয়ে যান ইংলিশদের জাতীয় দলে। তবে জায়গা পাননি বিশ্বকাপে ইংল্যান্ডের প্রথমবার ঘোষিত হওয়া প্রাথমিক দলে। পরে দূর্দান্ত পারফরমেন্স দেখিয়ে ঠিকই জায়গা করে নেন স্কোয়াডে।

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের ছেলের বিরুদ্ধেই মাঠে নামবে ক্যারিবীয়রা। অন্যান্য দলের জন্য আর্চার ভয়ঙ্কর নাম হলেও তার সব খুঁটিনাটি জানা আছে তাদের। এমনটাই জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজদের হেড কোচ ফ্লয়ড রেইফার।

জোফরা আর্চারের বিরুদ্ধে খেলার প্রসঙ্গে উইন্ডিজ কোচ বলেন, ‘আমরা তাকে মোকাবেলা করতে প্রস্তুত থাকব। সত্যি করে বলতে, জোফরাকে আমরা অনেক লম্বা সময় ধরে জানি। সে বার্বাডোজ থেকে এসেছে। আমরা তাকে অনুর্ধ্ব-১৫, ১৭, ১৯ থেকেই জানি। তাইও সে আমাদের জন্য নতুন নয়।’

আর্চারের বিশেষ ক্ষমতার মধ্যে একটি হলো তার গতি। ক্রিকেটে খুব কম বোলারই আছেন যারা নিয়মিত ১৫০+ কি.মি. গতিতে বল করতে পারেন। আর্চার তাদের মধ্যেই একজন। তার এই গতিকে মোকাবেলা করতে মুখিয়ে আছে ক্যারিবীয়রা বলে জানান হেড কোচ।

ফ্লয়েড রেইফার বলেন, ‘হ্যাঁ, সে অতিরিক্ত গতিতে বল করে কিন্তু এমন কিছুই নেই যাতে আমরা অভ্যস্ত নই। আমরা এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে মুখিয়ে আছি। সুতরাং দেখি শুক্রবারে কি হয়। আসলে আমি তার বিরুদ্ধে ক্লাব ক্রিকেটে খেলেছি। সে অসাধারণ একটি প্রতিভা। উদীয়মান থাকতে তার কিছু ইনজুরি সমস্যা ছিল। তবে আমি মনে করছি সে পুরোপুরি তা কাটিয়ে উঠেছে এবং ইংল্যান্ডের হয়ে ভালোই বোলিং করছে।’

আগামীকাল ১৪ জুন (শুক্রবার) সাউদাম্পটনের রোজ বোল মাঠে ইংল্যান্ডের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ।

এএইচএস/এসএএস

আপনার মতামত লিখুন :