আফগানিস্তান জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ২৭ জুন ২০১৯

বছর ঘুরতে না ঘুরতেই আরেকটি বিশ্বকাপ দেখতে পাবে ক্রিকেট বিশ্ব। তবে এবার ফরম্যাটটা ভিন্ন। ওয়ানডে বিশ্বকাপের দামামা এখনো শেষ হয়েনি। তার আগেই ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুতি শুরু হয়ে গেছে।

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে আগে থেকেই পরিকল্পনা সাজিয়ে রাখছে বাংলাদেশ। সেই পরিকল্পনার অংশ হিসেবে আগামী সেপ্টেম্বরে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেহেতু লক্ষ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ, তাই সিরিজের ফরম্যাটটাও অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টিতে।

এফটিপির সূচী অনুযায়ী সেপ্টেম্বরে একটি টেস্ট ও দুটি টি টোয়েন্টি ম্যাচ নিয়ে বাংলাদেশ সফর করার কথা ছিল আফগানিস্তানের। কিন্তু আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) ও বিসিবির সমঝোতায় সেটিকে ত্রিদেশীয় সিরিজে রূপান্তরিত করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক বিজ্ঞপ্তিতে এই সিরিজের সূচি প্রকাশ করেছে এসিবি। খেলা কোন কোন ভেন্যুতে হবে সেটা এখনো ঠিক করা হয়নি। সেপ্টেম্বরের ১৪ তারিখ আফগানিস্তান-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে উদ্বোধন হবে এই সিরিজের। ঠিক পরের দিনই আফগানদের বিপক্ষে ম্যাচ দিয়ে সফর শুরু করবে স্বাগতিক বাংলাদেশ।

১৮ সেপ্টেম্বর আবারো আফগানিস্তানের মুখোমুখি হবে টাইগাররা। ২০ সেপ্টেম্বর আফগানিস্তান-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে শেষ হবে প্রথম রাউন্ড। এবং ২৩ সেপ্টেম্বর পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দলকে নিয়ে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ।

এফটিপির সূচি অনুযায়ী, এই ত্রিদেশীয় সিরিজের আগে আফগানিস্তানের কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই। তাই এর মাঝে তারা যদি কোনো ক্রিকেট না খেলে, তাহলে এই সিরিজ দিয়েই অধিনায়ক হিসেবে অভিষেক হতে যাচ্ছে আফগান লেগস্পিনার রশিদ খানের।

এএইচএস/এমএমআর/এমকেএইচ

আপনার মতামত লিখুন :