ওভাবে চিন্তা করার কিছু নেই, ভারতকে হারানো সম্ভব : সৌম্য

আরিফুর রহমান বাবু
আরিফুর রহমান বাবু আরিফুর রহমান বাবু , বিশেষ সংবাদদাতা বার্মিংহ্যাম থেকে
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ২৭ জুন ২০১৯

বাংলাদেশের পরবর্তী চ্যালেঞ্জ ভারত। দুই দলের লড়াইয়ে পরিষ্কার ফেবারিট ভারতই। রেকর্ড, পরিসংখ্যান, র‍্যাংকিং-সব দিক থেকেই টাইগারদের থেকে এগিয়ে বিরাট কোহলির দল। তবে ওসব নিয়ে ওত চিন্তার দরকার নেই বলেই মনে করেন বাংলাদেশ দলের মারকুটে ওপেনার সৌম্য সরকার। তিনি মনে করেন, ভারতকেও হারানোর সামর্থ্য রাখে টাইগাররা।

বিশ্বকাপে বাংলাদেশের সেমিফাইনালে খেলার স্বপ্ন এখনও বেঁচে রয়েছে। তবে সেই সম্ভাবনাকে সহজ করতে আগামী ম্যাচে ভারতকে হারাতে হবে। কাজটা নিঃসন্দেহে কঠিন। কিন্তু অসম্ভব নয়, এমনটাই বিশ্বাস করে বাংলাদেশ দল।

২ জুলাই ভারতের বিপক্ষে ম্যাচটি বার্মিংহ্যামে। এই ম্যাচ সামনে রেখে হোটেল 'হায়াত রিজেন্সি'তে উঠেছে বাংলাদেশ দল। পাঁচতারকা এই হোটেলের লবির বাইরে এসেই বাংলাদেশি সাংবাদিকদের সাথে কথা বলেন সৌম্য। স্থানীয় সময় আনুমানিক ১১টা ১০ মিনিট থেকে ১১টা ১৭ মিনিট পর্যন্ত কথা বলেন তিনি।

বাংলাদেশ দলের বেশিরভাগ ক্রিকেটারই বার্মিংহ্যামের বাইরে। সাকিব, তামিম, লিটন, মোসাদ্দেকরা লন্ডনে। হাতেগোনা পাঁচ-ছয়জন ক্রিকেটার আছেন বার্মিংহ্যামে, তাদের মধ্যে সৌম্য একজন। ম্যানেজার খালেদ মাহমুদ সুজনও আজ (বৃহস্পতিবার) চলে গেছেন লন্ডনে। যাওয়ার আগে সৌম্যর এপয়েন্টম্যান্ট করিয়ে গেছেন মিডিয়ার সাথে।

সৌম্যর কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল, বাংলাদেশের সঙ্গে ভারতের আসল পার্থক্যটা কোথায়? এমন প্রশ্নে কৌশলী জবাব সৌম্যর। তবে আত্মবিশ্বাসী সুরেই জানালেন, ভারতকে হারানো সম্ভব।

বাঁহাতি এই ওপেনার বলেন, 'ওরা ভারত, আমরা বাংলাদেশ- এটাই পার্থক্য। মাঠে যেদিন যে দল ভালো খেলবে, তারাই জিতবে। বড় টুর্নামেন্টে নাম ধরে খেলা যায় না। প্ল্যান ধরে খেলতে হবে। তিন বিভাগে ভালো করতে পারলে জয় পাওয়া সম্ভব।'

ভারত এগিয়ে আছে এমনটা ভেবে মাঠে নামলে দল মানসিকভাবে পিছিয়ে পড়বে, এমনটাই মনে করেন সৌম্য। তার ভাষায়, 'কোন দিক থেকে ভারত এগিয়ে আছে, সেটা চিন্তা করতে গেলে তো আমরা শুরুতেই পিছিয়ে পড়ব। ভাবতে হবে এভাবে যে আমরা জেতার জন্য খেলছি। আমরা একটা বড় টুর্নামেন্ট খেলতে এসেছি। এখানে যদি কাউকে আলাদাভাবে দেখি তবে তো প্রথম দিকেই পিছিয়ে যাব। তার চেয়ে বরং আমরা যে ক্রিকেটটা খেলছি, সেভাবে যদি খেলতে পারি, তবে আমার মনে হয় ওদের সাথেও জেতা সম্ভব।'

সৌম্য এখন পর্যন্ত চলতি আসরে ফিফটি পাননি এক ম্যাচেও। সর্বোচ্চ ৪২। দু-একটা ম্যাচে ভালো শুরু করলেও ইনিংস বড় করতে পারেননি। এ নিয়ে তার নিজেরও আক্ষেপ আছে।

তবে পরের দুই ম্যাচে সুযোগ পেলে সেই আক্ষেপ ঘুচাতে চান। সৌম্য বলেন, 'আমি স্টার্ট পেয়েছি কিন্তু বড় ইনিংস করতে পারিনি। সেটা একটা আক্ষেপ রয়ে গেছে। এখনও বাকি দুটি ইনিংস। যদি এখানে ভালো করতে পারি তবে দলের জন্যও ভালো হবে।'

এআরবি/এমএমআর/এমকেএইচ

আপনার মতামত লিখুন :