মালিঙ্গাকে বিদায়ী উপহার দিতে প্রস্তুত শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৫০ এএম, ২৬ জুলাই ২০১৯

ঠিক ১৫ বছরের ক্যারিয়ার। ২২৫টি ওয়ানডে, ৩৩৫টি উইকেট। সবচেয়ে বড় কথা, বিষ মাখানো বৈচিত্র্যময় বিধ্বংসী এক পেসারের নাম লাসিথ মালিঙ্গা। যার পুরো ক্যারিয়ারটাই বৈচিত্র্যতায় ঢাকা। ৫০ ওভারের ক্রিকেটে ঝাঁকড়া চুলের অধিকারী বোলারের সেই বৈচিত্র্যের অবসান হতে চলেছে আজ (শুক্রবার)।

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিকেই লাসিথ মালিঙ্গা সেট করে নিয়েছে একদিনের ক্রিকেটে তার বিদায়ী ম্যাচ হিসেবে। সুতরাং, আজ বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় যখন দুই দলের অধিনায়ক টস করতে নামবেন, তখন শেষ ম্যাচের জন্যও প্রস্তুত হয়ে যাবেন বিশ্বকাপে একমাত্র বোলার হিসেবে তিনটি হ্যাটট্রিকের কৃতিত্ব দেখানো এই বোলার।

শেষ ম্যাচটাকে কে না রাঙাতে চায়? লাসিথ মালিঙ্গাকে অবশ্য এটা নিয়ে খুব একটা ভাবতে হচ্ছে না। কারণ, তার হয়ে বিষয়টা ভাবছে পুরো শ্রীলঙ্কা ক্রিকেট দল। তারা ঘোষণাই দিয়ে রেখেছে, মালিঙ্গাকে জয় উপহার দিতে চায় তারা।

অ্যাঞ্জেলো ম্যাথিউজকে বাদ দিলে লাসিথ মালিঙ্গা শ্রীলঙ্কার সেই দলের সদস্য, যারা বাংলাদেশের বিপক্ষে খেলতে নামলে জয় ছিল অবধারিত। বাংলাদেশ যে সময়টায় শ্রীলঙ্কার বিপক্ষে দাঁড়াতেই পারতো না, মালিঙ্গা তখনকার সময়ে লঙ্কান অধিনায়কদের ছিলেন তুরুপের তাস।

সেই মালিঙ্গাও এবার বিদায় জানানোর তালিকায়। ওয়াডে ক্রিকেটে আর বল হাতে দৌড়াতে দেখা যাবে না তাকে। মাঠে নামার আগে শ্রীলঙ্কা অধিনায়ক দিমুথ করুনারত্নেও জানিয়ে দিলেন, শেষটায় মালিঙ্গাকে জয় উপহার দিতে চান।

লঙ্কান অধিনায়ক করুনারত্নে বলেন, ‘সবচেয়ে সেরা যে উপহার দিতে পারি সেটা হলো ম্যাচ জয় এবং আমরা সে পরিকল্পনাই করছি। সে একজন কিংবদন্তি, ১৫ বছর ধরে অসাধারণ কিছু করে দেখিয়েছে। কেউ তার শূন্যস্থান পূরণ করতে পারবে না। আমরা তার না থাকাটা অনুভব করব। কিন্তু আমাদের ম্যাচ নিয়ে মনোযোগী হতে হবে, জিততে হবে। আমার ধারণা এটাই তার জন্য সেরা উপহার হবে।’

তামিম ইকবালও মালিঙ্গার প্রশংসা করেছেন। তবে জানিয়েছেন মালিঙ্গার প্রতি তাদের শ্রদ্ধা থাকলেও ম্যাচের সময় সেটা মনে রাখবেন না। ‘মালিঙ্গার জন্য বিশেষ একটি ম্যাচ। তবে একটি বিষয় নিশ্চিত, আমরা তার বিপক্ষে যখন খেলব, মাথায় রাখব না যে এটি তার শেষ ম্যাচ। যতটা সম্ভব কঠিনভাবেই খেলার চেষ্টা করব। বাংলাদেশের ক্রিকেটের জন্যই ম্যাচটি জেতার চেষ্টা করব।’

মালিঙ্গার প্রতি শ্রদ্ধা জানিয়ে তামিম বলেন, ‘তার ব্যক্তিগত সব অর্জন, সেই সঙ্গে শ্রীলঙ্কার হয়ে ও যা কিছু অর্জন করেছে, বিশ্ব ক্রিকেটের জন্য আসলেই অসাধারণ। আমার দলের পক্ষ থেকে এবং বাংলাদেশের থেকে তাকে শুভকামনা জানাই। আমি শুনেছি সে টি-টোয়েন্টি খেলা চালিয়ে যাবে। আমি তার সাফল্য কামনা করছি। তবে আগামীকালের (আজকের) জন্য নয়।’

আইএইচএস/