১৬ মাস পর ফিরেই কোহলিকে পেছনে ফেললেন স্মিথ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৩৪ এএম, ০২ আগস্ট ২০১৯

গতবছরের মার্চে কেপটাউন টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারিতে ক্রিকেট ক্যারিয়ার থেকে একটি বছর হারিয়ে ফেলেছেন বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। ওয়ানডে বিশ্বকাপ দিয়ে ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে আর সেই কেপটাউন টেস্টের ১৬ মাস পর অ্যাশেজ সিরিজ দিয়ে প্রত্যাবর্তন করেছেন টেস্ট ক্রিকেটে।

তাও শুধু ফেরার জন্যই ফেরা নয়, ঠিক যেন রাজকীয় প্রত্যাবর্তন। দলের কঠিন বিপদের সময় ব্যাট হাতে লড়েছেন একাই, খেলেছেন ১৪৪ রানের দুর্দান্ত এক ইনিংস। গড়েছেন ইংল্যান্ডের মাটিতে হওয়া যেকোনো অ্যাশেজের প্রথম দিনে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড। শুধু এই এক রেকর্ড নয়, ক্যারিয়ারের ২৪তম টেস্ট সেঞ্চুরিতে স্মিথের নামের পাশে যুক্ত হয়েছে আরও অনেক কীর্তি।

বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যান কে?- এ প্রশ্নের উত্তরে ঘুরে ফিরে আসে ৪-৫টি নাম। যার মধ্যে অন্যতম বিরাট কোহলি এবং স্টিভেন স্মিথ। টেস্ট ক্রিকেটে এ দুজনের একে অপরকে ছাড়িয়ে যাওয়ার লড়াইটাও হয় জমজমাট। এই যেমন ১৬ মাস টেস্টে ফিরেই কোহলির একটি রেকর্ড নিজে করে নিয়েছেন স্মিথ।

মাত্র ১১৮ ইনিংসে ক্যারিয়ারের ২৪তম সেঞ্চুরি হাঁকিয়ে ইতিহাসের দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান বনে গেছেন স্মিথ, পেছনে ফেলে দিয়েছেন ১২৩ ইনিংসে ২৪তম সেঞ্চুরি করা বিরাট কোহলিকে। মাত্র ৬৬ ইনিংসে ২৪তম সেঞ্চুরি করে যথারীতি এ তালিকার শীর্ষে অবস্থান করেছেন স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান।

এছাড়া ক্যারিয়ারের ২৪তম হলেও অ্যাশেজে স্মিথের এটি নবম সেঞ্চুরি। মর্যাদার এ সিরিজে তার চেয়ে বেশি সেঞ্চুরি রয়েছে কেবল স্যার ডন ব্র্যাডম্যান (১৯), স্যার জ্যাক হবস (১২) এবং স্টিভ ওয়াহর (১০)। সমান ৯টি করে সেঞ্চুরি নিয়ে এ তালিকার চতুর্থ স্থানে ওয়ালি হ্যামন্ড এবং ডেভিড গাওয়ারের সঙ্গী হয়েছেন স্মিথ।

এসএএস/এমএস