১ রান যখন সেঞ্চুরির চেয়েও বড়!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ২৬ আগস্ট ২০১৯

বেন স্টোকস বীরত্ব দেখালেন। ১৩৫ রানের অপরাজিত, অবিশ্বাস্য ইনিংস খেললেন। তার বীরত্বে নিশ্চিত হেরে যাওয়া ম্যাচ জিতেছে ইংল্যান্ড। কিন্তু দশম উইকেটে স্টোকস যাকে সঙ্গী করে ৭৬ রানের জুটি গড়েছিলেন, সেই জ্যাক লিচ রয়ে গেলেন পুরোপুরি আড়ালে।

তবে, ম্যাচ শেষে ঠিকই বেন স্টোকস নিজে জ্যাক লিচকে বীর হিসেবে আখ্যায়িত করেছেন। আর ৭৬ রানের মধ্যে মাত্র ১ রান করা লিচ নিজে জানালেন, তার এই ১ রান সেঞ্চুরির চেয়েও সেরা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে হেডিংলি টেস্ট জয়ের পর ইংলিশ স্পিনার জ্যাক লিচ নিজের অনুভুতির কথা জানাতে গিয়ে জানালেন, এই ম্যাচ জেতার জন্য আয়ারল্যান্ডের বিরুদ্ধে ইনিংস ওপেন করতে নেমে তিনি যে ৯২ রানের ক্যরিয়ার সেরা ইনিংসটি খেলেছিলেন তার চেয়েও সেরা এই ১ রান। মূলতঃ ১ রান করে হলেও স্টোকসকে যে সঙ্গ দিয়েছেন তিনি, তাতেই তো রূপকথার জয় ছিনিয়ে নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা।

Jack-Leach-1

রোববার হেডিংলেতে অস্ট্রেলিয়ার ৩৫৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পরাজয়ের দিকেই এগিয়ে যায় জো রুটরা। বেন স্টোকস মাটি কামড়ে পড়ে থাকলেও অপর প্রান্তে নিয়মিত উইকেট পড়তে থাকে। ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে ম্যাচে নামা জ্যাক লিচকে সঙ্গে নিয়ে অসম যুদ্ধ শুরু করেন স্টোকস।

শেষ উইকেট পার্টনারশিপে লিচকে সঙ্গে নিয়ে ৬২ বলে ৭৬ রান করেন এই বাঁ-হাতি অলরাউন্ডার। যে পার্টনারশিপের ৭৪ রান করেন স্টোকস। ১৭ বল খেলে মাত্র ১ রান করেন লিচ। যে বলে একমাত্র রানটি করেন এই ইংলিশ স্পিনার, তার ঠিক পরের বলেই কামিন্সের বল কভারের উপর দিয়ে সপাটে চালিয়ে বাউন্ডারি পার করে ম্যাচ জিতিয়ে দেন স্টোকস। তার অপারজিত ১৩৫ রানের ইনিংসকে কুর্নিশ জানিয়েছেন ক্রিজের অপরপ্রান্তে থাকা জ্যাক লিচ।

ম্যাচ শেষে সাংবাদিকদের তিনি বলেন, ‘একটা সময়ে স্টোকস আমাকে বারবার বলছিল, বল দেখে রান নিতে। আর সে যখন ছক্কাগুলো মারছিল সারা গ্যালারি উল্লাসে ফেটে পড়ছিল। আমার এই ১ রান আইরিশদের বিরুদ্ধে ৯২ রানের ইনিংসের চেয়েও দামি।’

ম্যাচ জিতে তৃপ্ত লিচ আরও বলেন, ‘আমরা এই ম্যাচ জেতার জন্য মরিয়া ছিলাম। এই জয় আমাদের মনোবল অনেকটাই বাড়িয়ে দিয়েছে।’

আইএইচএস/এমকেএইচ