আফ্রিদিকে হেনস্থা করতে গিয়ে নিজেই বিদ্রুপের শিকার গম্ভীর

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৪৯ পিএম, ২৯ আগস্ট ২০১৯

খেলার মাঠে প্রায়ই ঝামেলা বেঁধে যেত পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি এবং ভারতীয় ওপেনার গৌতম গম্ভীরের মধ্যে। এখন খেলা ছেড়ে কথার যুদ্ধেও তেমনই সরব রয়েছেন দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের এ দুই ক্রিকেটার। একে অপরকে ক্রমাগত খোঁচা ও হেনস্থা করার কোনো সুযোগই ছাড়তে চান না তারা।

তবে এবার আফ্রিদিকে ট্রল করতে গিয়ে তা নিজের ওপরই নিয়ে এসেছেন গম্ভীর। চলতি কাশ্মীর ইস্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছুদিন ধরেই পক্ষে-বিপক্ষে নানান টুইট করছেন আফ্রিদি ও গম্ভীর। এরই একটিকে ঘিরে হাস্যরসে পরিণত হয়েছেন নবনির্বাচিত সংসদ সদস্য ও সাবেক ক্রিকেটার গম্ভীর।

কাশ্মীর ইস্যুতে এরই মধ্যে বিপরীত মেরুতে অবস্থান নিয়েছে ভারত ও পাকিস্তান। গত সোমবার কাশ্মীরের মানুষদের পাশে দাঁড়ানোর জন্য ত্রিশ মিনিটের একটি অনুষ্ঠানের ডাক দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। যা হবে আগামীকাল (শুক্রবার) বেলা ১২টা থেকে ১২.৩০ মিনিট এবং প্রতি সপ্তাহেই এটি করা হবে বলে জানিয়েছেন ইমরান।

নিজ দেশের প্রধানমন্ত্রীর এ ডাকে সাড়া দিয়েছেন শহীদ আফ্রিদিও। সঙ্গে আরও মানুষ বাড়ানোর লক্ষ্যে নিজের ভক্তদেরও এ অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য ডাকেন আফ্রিদি। যা বেশ সাড়া ফেলে পাকিস্তানের সামাজিক যোগাযোগ মাধ্যমে।

নিজের টুইটার প্রোফাইলে দেয়া বার্তায় আফ্রিদি লিখেছিলেন, ‘চলুন এবার প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দেই, কাশ্মীরের জন্য সাড়া দেশ একত্রিত হই। শুক্রবার ঠিক ১২টার সময় আমি কায়েদে মাজারে উপস্থিত থাকবো। কাশ্মীরের ভাইদের সঙ্গে একাত্মতা প্রকাশের জন্য আপনারাও এখানে যোগ দিন। আগামী শুক্রবার (৬ সেপ্টেম্বর) আমি একজন শহীদের বাড়িতে যাবো। এছাড়া শীঘ্রই আমি সীমান্তে (নিয়ন্ত্রণ রেখা) যাব।’

আফ্রিদির এ টুইটবার্তার শেষের দিকের বাক্যটি ঘিরেই তালগোল পাকিয়ে ফেলেন আফ্রিদি। যেখানে তিনি নিহত শহীদের বাড়িতে যাওয়ার কথা লিখেছেন। কিন্তু গম্ভীর মনে করেন এর মাধ্যমে ‘শহীদ’ আফ্রিদি নিজের বাড়িতেই যাওয়ার কথা উল্লেখ করেছেন।

তাই আফ্রিদিকে নির্বোধ আখ্যা দিয়ে গম্ভীর নিজের প্রোফাইলে লিখেন, ‘আপনারা দেখুন, শহীদ আফ্রিদি এখানে শহীদ আফ্রিদিকে বলছে যে শহীদ আফ্রিদির পরবর্তীতে কী করা উচিৎ, যাতে করে শহীদ আফ্রিদি আরও অপমানিত হতে পারে। তো এটা এখন প্রমাণিত যে শহীদ আফ্রিদি নির্বোধ থেকে ভালো হওয়ার ইচ্ছা ছেড়ে দিয়েছে। তার জন্য আমি কিন্ডারগার্টেন টিউটোরিয়াল অর্ডার করতে যাচ্ছি।’

গম্ভীরের এ টুইটের পর দ্বিমুখী প্রতিক্রিয়া পরিলক্ষিত হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কেউ কেউ শহীদ এবং শহীদ আফ্রিদির মধ্যে ভুল ধরিয়ে দিয়েছেন গম্ভীরকে। আবার অনেকেই তার কটাক্ষ করছেন শহীদদের নিয়ে মজা করার কারণে। তবে এসবের বিপরীতে কোনো প্রতিক্রিয়া দেখাননি গম্ভীর।

এসএএস/জেআইএম