বাংলাদেশকে হারানো সহজ, বলছে জিম্বাবুয়েও!

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৬ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯

বাংলাদেশের ক্রিকেটে এখন সময়টা ভালো কাটছে না। আফগানিস্তানের মতো ক্রিকেটের নবীশ দলের কাছে টেস্টে রীতিমত নাকানি চুবানি খেয়েছে টাইগাররা। দলের মনোবলও তাতে চূর্ণ বিচূর্ণ হয়ে গেছে।

এই বাংলাদেশকে হারানো বেশ সহজ, এখন সাহস করে বলতে পারছে জিম্বাবুয়েও। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে এমনটাই বললেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। তিনি অবশ্য বলেছেন টি-টোয়েন্টির কথা। টি-টোয়েন্টিতে দলগুলোর ব্যবধান কমে আসে বলেই বাংলাদেশকে হারানো সহজ হবে, মত বিদায়ী এই ক্রিকেটারের।

স্বাগতিক বাংলাদেশের সঙ্গে আফগানিস্তান আর জিম্বাবুয়ে-তিন দলকে নিয়ে শুরু হচ্ছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের প্রথম ম্যাচে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে কাল (শুক্রবার) মুখোমুখি হচ্ছে বাংলাদেশ আর জিম্বাবুয়ে। ম্যাচ শুরু হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়।

টুর্নামেন্টের ট্রফি উম্মোচন অনুষ্ঠান হয়েছে আজ। জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজার দিকে প্রশ্ন উড়ে এসেছিল টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশকে হারানো সহজ কিনা। জবাবে মাসাকাদজার উত্তর, ‘হ্যাঁ। কেননা ম্যাচের ফরম্যাট যত ছোট হবে, দলগুলোর ব্যবধান ততই কমে আসবে। টি-টোয়েন্টি এমন একটি ফরম্যাট, যেখানে যে কেউ একাই ম্যাচ টেনে নিতে পারে ও ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। সব মিলিয়ে এই ফরম্যাটে বড় দল কিংবা ছোট দল বলে কিছু নেই।’

র‌্যাংকিং কিন্তু বলছে, বাংলাদেশ যতই টি-টোয়েন্টি খারাপ খেলুক না কেন তারা জিম্বাবুয়ের থেকে অনেক এগিয়ে আছে। বাংলাদেশের অবস্থান যেখানে ১০ নাম্বারে, জিম্বাবুয়ের ১৪। আরেক প্রতিপক্ষ আফগানিস্তান অবশ্য অনেকটা এগিয়ে ৭-এ।

ত্রিদেশীয় সিরিজের দুই প্রতিপক্ষ নিয়ে মাসাকাদজা বলেন, ‘দুটি দলই খুব শক্তিশালী। আফগানিস্তান দারুণ টি-টোয়েন্টি খেলছে। আর বাংলাদেশ খেলবে ঘরের মাটিতে। আমি বলব দুটো দলই শক্তিশালী। টি-টোয়েন্টি ক্রিকেটে আমাদেরও সাফল্য আছে। এর আগে বাংলাদেশে আমরা বেশ ভালো টি-টোয়েন্টি খেলেছি। এখানকার কন্ডিশন সম্পর্কেও জানি। সুতরাং, আমরা পিছিয়ে থেকে শুরু করছি না।’

এমএমআর/পিআর