আসন্ন মৌসুমে রাজস্থান রয়্যালসের নতুন কোচ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২১ অক্টোবর ২০১৯

কোচ পরিবর্তনের পালে এবার হাওয়া দিল রাজস্থান রয়্যালস। কলকাতা নাইট রাইডার্স, সানরাইজার্স হায়দরাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর পর এবার আইপিএলের আসন্ন মৌসুমের জন্য নতুন কোচ নিয়োগ দিয়েছে টুর্নামেন্টের ইতিহাসের প্রথম আসরের চ্যাম্পিয়ন দলটি।

আইপিএলের ১৩তম আসরে আজিঙ্কা রাহানে, স্টিভেন স্মিথদের কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার অ্যান্ড্রু অলরাউন্ডার অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। তার সঙ্গে তিন বছরের চুক্তি করেছে রাজস্থান রয়্যালস ফ্র্যাঞ্চাইজি।

চলতি বছরের আইপিএলে প্রথম পর্বের ১৪ ম্যাচ থেকে মাত্র ৫টিতে জিতেছিল রাজস্থান, অবস্থান ছিলো তলানি থেকে দ্বিতীয়। এই ফলাফলের পরই বোঝা গিয়েছিল হেড কোচ পদে পরিবর্তন আনতে যাচ্ছে তারা। সেই মোতাবেক প্যাডি আপটনের জায়গায় দায়িত্ব দেয়া হলো ম্যাকডোনাল্ডকে।

অস্ট্রেলিয়া জাতীয় দলের হয়ে ৪টি টেস্ট ম্যাচ খেলেছেন ৩৮ বছর বয়সী ম্যাকডোনাল্ড। বয়স এত কম হলেও, এরই মধ্যে কোচ হিসেবে নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন তিনি। বছর তিনেক আগে ছেড়েছেন ক্রিকেট ক্যারিয়ার। সবশেষ ২০১৮-১৯ মৌসুমে ভিক্টোরিয়ার দায়িত্ব নিয়ে জিতিয়েছেন অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের শিরোপা। এছাড়া মেলবোর্ন রেনেগেডসকেও করেছেন বিগব্যাশের চ্যাম্পিয়ন।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও কোচ হিসেবে দায়িত্ব পালন করার অভিজ্ঞতা রয়েছে ম্যাকডোনাল্ডের। চলতি বছরের জুনে দ্য হান্ড্রেড ক্রিকেট টুর্নামেন্টে বার্মিংহাম ফিনিক্সের হেড কোচ ছিলেন তিনি। এছাড়া আইপিএলের গত মৌসুমে ব্যাঙ্গালুরুর বোলিং হিসেবে দায়িত্ব পালন করেছেন ম্যাকডোনাল্ড।

এবার রাজস্থান রয়্যালসের হেড কোচের দায়িত্ব পেয়ে ম্যাকডোনাল্ড বলেন, 'রাজস্থান রয়্যালসের এ দায়িত্বটি আমার জন্য নতুন একটি চ্যালেঞ্জ। দলের বিশ্বমানের খেলোয়াড়দের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে রয়েছি আমি। বিশ্বের অন্যতম সেরা লিগে কাজ করার অভিজ্ঞতা দারুণ হবে আশা করছি।'

হেড কোচ হিসেবে প্রথমবারের মতো হলেও, খেলোয়াড় হিসেবে এরই মধ্যে আইপিএল খেলেছেন ম্যাকডোনাল্ড। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে ১১টি ম্যাচ খেলেছেন তিনি। যেখানে তার ঝুলিতে রয়েছে ১২৩ রান ও ১১ উইকেট।

এসএএস/এমএস