ইমরান-কপিলদের ক্লাবে হোল্ডার, অপেক্ষায় সাকিব

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:০০ এএম, ১২ জুলাই ২০২০

চলতি সাউদাম্পটন টেস্টে ঘটেছে এক বিরল ঘটনা। এখনও পর্যন্ত খেলা হয়েছে তিন ইনিংস। এই তিন ইনিংসে অধিনায়কেরা আউট হয়েছেন প্রতিপক্ষ অধিনায়কের বোলিংয়েই। ম্যাচের প্রথম ইনিংসে ইংলিশ অধিনায়ক বেন স্টোকসকে কট বিহাইন্ডে পরিণত করেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার। সেই ইনিংসে ৬ উইকেট নেন ক্যারিবীয় অধিনায়ক।

বোলিংয়ে নেমে ক্যারিবীয়দের প্রথম ইনিংসে হোল্ডারকে জোফরা আর্চারের হাতে ক্যাচে পরিণত করেন বেন স্টোকস। দুই অধিনায়কের লড়াইয়ে আসে ১-১ সমতা। শনিবার ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে স্টোকসকে শাই হোপের হাতে ক্যাচ বানান হোল্ডার, লড়াইটা বানিয়ে ফেলেন ২-১।

আজ (রোববার) ম্যাচের শেষদিন দ্বিতীয় ইনিংসে নামতে পারে ওয়েস্ট ইন্ডিজ। তখন ফের সমতা আনার সুযোগ পাবেন স্বাগতিক অধিনায়ক। তবে স্টোকসকে দ্বিতীয় ইনিংসে আউট করার মাধ্যমে দারুণ এক ক্লাবে প্রবেশ করেছেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার।

ক্রিকেট ইতিহাসের মাত্র ষষ্ঠ অধিনায়ক হিসেবে নাম লিখিয়েছেন ২০০ উইকেটের মাইলফলকে। ২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত ১২২ ম্যাচে ২০০ উইকেট শিকার করেছেন অধিনায়ক হোল্ডার। অধিনায়ক হিসেবে তার সেরা বোলিং ৪২ রানে ৬ উইকেট, যা নিয়েছেন চলতি ম্যাচের প্রথম ইনিংসে।

অধিনায়ক হিসেবে উইকেটের ডাবল সেঞ্চুরি করা হোল্ডার অপেক্ষায় রয়েছেন শুধু টেস্ট ফরম্যাটে অধিনায়ক হিসেবে উইকেটের সেঞ্চুরি করার। ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে হোল্ডারের উইকেট সংখ্যা ১০১ এবং টেস্টে ৯৭, এছাড়া টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করা ৩ ম্যাচে তার শিকার দুই ব্যাটসম্যান।

এখনও খেলে যাচ্ছেন এমন বোলারদের মধ্যে অধিনায়ক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটে বাংলাদেশের সাকিব আল হাসানের। তিনি এখনও পর্যন্ত ৮৫ ম্যাচে অধিনায়কত্ব করে শিকার করেছেন ১৫৬টি উইকেট। হয়তো খুব শিগগিরই ইমরান-কপিল-হোল্ডারদের ক্লাবে দেখা যাবে সাকিবকেও।

অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরির এই ক্লাবে হোল্ডারের আগে থেকেই রয়েছেন ইমরান খান, ওয়াসিম আকরাম, কপিল দেবদের মতো কিংবদন্তি ক্রিকেটাররা। তার আগে অধিনায়ক হিসেবে উইকেটের ডাবল সেঞ্চুরি করা পাঁচ ক্রিকেটার হলেন ইমরান খান, ওয়াসিম আকরাম, ড্যানিয়েল ভেট্টোরি, শন পোলক এবং কপিল দেব।

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২০০ উইকেট শিকারি

১. ইমরান খান (পাকিস্তান) - ১৮৭ ম্যাচে ৩১৮ উইকেট, সেরা বোলিং ৬০ রানে ৮ উইকেট
২. ওয়াসিম আকরাম (পাকিস্তান) - ১৩৪ ম্যাচে ২৬৫ উইকেট, সেরা বোলিং ৪৮ রানে ৬ উইকেট
৩. ড্যানিয়েল ভেট্টোরি (নিউজিল্যান্ড) - ১৪২ ম্যাচে ২৪৬ উইকেট, সেরা বোলিং ৫৬ রানে ৬ উইকেট
৪. শন পোলক (দক্ষিণ আফ্রিকা) - ১২৪ ম্যাচে ২৩৪ উইকেট, সেরা বোলিং ৩০ রানে ৬ উইকেট
৫. কপিল দেব (ভারত) - ১০৮ ম্যাচে ২০২ উইকেট, সেরা বোলিং ৮৩ রানে ৯ উইকেট
৬. জেসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ) - ১২২ ম্যাচে ২০০ উইকেট, সেরা বোলিং ৪২ রানে ৬ উইকেট

এসএএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]