নাইকির সঙ্গে ১৪ বছরের সম্পর্কের অবসান ভারতীয় দলের!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৪৮ পিএম, ০৪ আগস্ট ২০২০

গত ১৪ বছর ধরে ভারতীয় ক্রিকেট দলের জার্সি প্রস্তুত করে আসছে বিখ্যাত পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান নাইকি। কিন্তু এবার করোনাভাইরাসের পরোক্ষ প্রভাবে নাইকির সঙ্গে দীর্ঘ এই সম্পর্কের ইতি টানতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

এরই মধ্যে বিরাট কোহলি, রোহিত শর্মাদের জাতীয় দলের জার্সির স্পন্সর চেয়ে দরপত্র আহ্বান করেছে বিসিসিআই। বোর্ডের প্রত্যাশার সঙ্গে মিলে গেলে নতুন কোনো পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠানই হবে ভারতের নতুন জার্সি স্পন্সর।

এতদিন ধরে ভারতীয় পুরুষ এবং নারী- উভয় ক্রিকেট দলেরই জার্সি বানিয়ে আসছে নাইকি। ভারতীয় দলের সঙ্গে নাইকির সবশেষ চুক্তি ছিলো ৩৭০ কোটি রুপির। চার বছরের এই চুক্তির মেয়াদ শেষ হতে চলেছে চলতি বছরের সেপ্টেম্বর মাসে।

২০১৬ সালে করা এই চুক্তির সময় আগের চুক্তির সমপরিমাণ অর্থ দিয়েই চার বছরের জন্য মেয়াদ বাড়িয়ে নিয়েছিল নাইকি। কিন্তু এবার চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর একই শর্তে রাজি হচ্ছে না বিসিসিআই। উল্টো নাইকি বলছে করোনাভাইরাসের কারণে ক্ষতি পুষিয়ে নিতে খানিক ছাড় দেয়ার জন্য।

করোনার কারণে দক্ষিণ আফ্রিকার ভারত সফর, এশিয়া কাপ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে সফর এবং নারী দলের ইংল্যান্ড সফর স্থগিত হয়ে গেছে। এ কারণে পরোক্ষভাবে ক্ষতি হয়েছে নাইকিরও। তাই তারা চুক্তিমূল্যে ছাড় পেতে চাইছিল।

কিন্তু বিসিসিআই এতে রাজি নয়। নাইকি এমন শর্ত রাখায় নতুন স্পন্সর চেয়ে দরপত্র আহ্বান করেছে বিশ্বের অন্যতম ধনী ক্রিকেট বোর্ডটি। যাদের সঙ্গে সকল শর্ত মিলবে তারাই হবে ভারতীয় দলের নতুন জার্সি স্পন্সর। এমনও হতে পারে, নতুন করে অর্থ বাড়িয়ে নাইকিই নিতে পারে এই স্পন্সরশিপ।

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]