সাত বছরে শেষ ভারতীয় স্পিনারের আজীবন নিষেধাজ্ঞা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:১৯ পিএম, ১৬ জুন ২০২১

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের ২০১৩ সালের আসরে স্পট ফিক্সিংয়ের দায়ে আজীবন নিষিদ্ধ হয়েছিলেন রাজস্থান রয়্যালসের বাঁহাতি স্পিনার অঙ্কিত চাভান। তবে আজীবন নিষিদ্ধ থাকতে হলো না তাকে। সাত বছরেই শেষ করে দেয়া হয়েছে আজীবন নিষেধাজ্ঞার মেয়াদ।

ভারতীয় ক্রিকেট বোর্ডের অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী হেমাং আমিনের এক ই-মেইলের মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে এই খবর। মূলত ২০২০ সালের সেপ্টেম্বরেই শেষ হয়ে গেছে অঙ্কিতের নিষেধাজ্ঞা। কিন্তু সেটি জানানো হলো চলতি বছরের জুন মাসে।

তবে অঙ্কিতের আজীবন নিষেধাজ্ঞার শাস্তি সাত বছরে নামিয়ে আনার সিদ্ধান্তটি হয়েছে গত ৩ মে। বিসিসিআইয়ের ন্যায়পালের এক ই-মেইলে জানানো হয়েছে, ১৩ সেপ্টেম্বর ২০১৩ থেকে কার্যকর হয়েছে অঙ্কিতের নিষেধাজ্ঞা। তার আজীবন নিষেধাজ্ঞাটি ৭ বছর করে দেয়া হয়েছে।

অর্থাৎ ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর থেকেই ক্রিকেটে ফেরার জন্য মুক্ত মুম্বাইয়ের ৩৫ বছর বয়সী এ বাঁহাতি স্পিনার। কিন্তু তিনি নিজে এই আদেশটি পেয়েছেন ২০২১ সালের ১৫ জুন তারিখে। যার মানে নিষেধাজ্ঞা মুক্তির পরেও ৯ মাস ক্রিকেট থেকে দূরে থাকতে হয়েছে তাকে।

নিষেধাজ্ঞা মুক্তির পর যত দ্রুত সম্ভব প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার আশা জানিয়েছেন অঙ্কিত। কিন্তু করোনা মহামারি ও বৃষ্টির কারণে মাঠের বেহাল দশায় যথাযথ প্রস্তুতিতে ব্যাঘাত ঘটবে বলে খানিক হতাশ তিনি। তবু যেভাবেই হোক মাঠে ফিরতে মরিয়া তিনি।

উল্লেখ্য, ২০১৩ সালে আইপিএলে ফিক্সিং স্ক্যান্ডালে রাজস্থান রয়্যালসের যে তিনজনের আজীবন নিষেধাজ্ঞা হয়েছিল, তাদের মধ্যে অন্যতম অঙ্কিত। বাকি দুজন হলেন শ্রিশান্ত ও অজিত চান্দিলা। গতবছর উঠিয়ে নেয়া হয়েছিল শ্রিশান্তের নিষেধাজ্ঞা। এবার মুক্ত হলেন অঙ্কিত।

এসএএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]