এক ধাক্কায় সেরা তিনজনকে সরিয়ে দিলেন রুট

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:২৯ পিএম, ১৮ আগস্ট ২০২১

ভারতের বিপক্ষে সিরিজে দল ১-০ ব্যবধানে পিছিয়ে পড়লেও ইংল্যান্ড অধিনায়ক জো রুট রীতিমত স্বপ্নের ফর্মে রয়েছেন। এখন পর্যন্ত তার চারটি ইনিংস দেখলে চোখ কপালে উঠবে-৬৪, ১০৯, অপরাজিত ১৮০ এবং ৩৩।

চার ইনিংসে ৩৮৬ রান করা রুট আইসিসি টেস্ট ব্যাটসম্যান র্যাংকিংয়েও বড় লাফ দিয়েছেন। পাঁচ নম্বর থেকে উঠে এসেছেন দুইয়ে। তার সামনে এখন কেবল নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, ৮ রেটিং পয়েন্ট এগিয়ে।

সেরা পাঁচে রুটই ছিলেন সবার নিচে। কিন্তু এবার একসঙ্গে তিন ব্যাটসম্যানকে পেছনে ফেলেছেন ইংলিশ অধিনায়ক। তারা হলেন-স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশানে আর বিরাট কোহলি।

লর্ডস টেস্টেই সর্বকালের সেরা বোলারদের মধ্যে উইকেটশিকারে তৃতীয় অবস্থানে চলে এসেছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। বর্ষীয়ান এই পেসার ভারতের প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করেন। তাতে করে এক ধাপ এগিয়ে বোলার র্যাংকিংয়ে ছয় নম্বরে উঠে এসেছেন তিনি।

এদিকে সাবিনা পার্কে থ্রিলিং এক টেস্ট শেষে র্যাংকিং আপডেট হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের ক্রিকেটারদের। দুই ইনিংসে ৩০ আর ৫৫ রান করে দুই ধাপ এগিয়েছেন বাবর আজম। পাকিস্তান অধিনায়ক এখন ব্যাটসম্যানদের মধ্যে ছয় নম্বরে।

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার ওই টেস্টে ৪ উইকেট নিয়ে সেরা দশের মধ্যে ঢুকে পড়েছেন। বোলার র্যাংকিংয়ে এখন তিনি নয় নম্বরে। এছাড়া ব্যাট হাতেও ৫৮ এবং ১৬ রানের দুটি ইনিংস খেলেন হোল্ডার, তাতে করে পাঁচ ধাপ এগিয়ে ব্যাটসম্যান র্যাংকিংয়ে ৪৩ নম্বরে এসেছেন।

দুর্দান্ত বোলিং করা ক্যারিবীয় পেসার জেডন সিলসের চোখে পড়ার মতো উন্নতি হয়েছে। বোলিং র্যাংকিংয়ে ৩৯ ধাপ এগিয়ে ৫৮তম অবস্থানে তিনি। পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি চার ধাপ এগিয়ে এখন ১৮ নম্বরে।

এমএমআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]