আইসিসি বর্ষসেরা একাদশে মোস্তাফিজ, অধিনায়ক বাবর, নেই ভারতের কেউ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৫৭ পিএম, ১৯ জানুয়ারি ২০২২
মোস্তাফিজুর রহমান/ফাইল ছবি

ব্যাট এবং বল হাতে কিংবা অলরাউন্ডার হিসেবে ২০২১ সালে টি-টোয়েন্টিতে মাঠ মাতিয়েছেন যারা, তাদের নিয়ে বর্ষসেরা একাদশ গঠন করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। যেখানে অন্যতম সেরা পেসার হিসেবে ঠাঁই মিলেছে বাংলাদেশের বাঁ-হাতি কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের।

আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি দলের অধিনায়ক নির্বাচন করা হয়েছে পাকিস্তানের বাবর আজমকে। তবে আশ্চর্যজনক বিষয় হলো, বিশ্বের সবচেয়ে জমজমাট টি-টোয়েন্টি লিগ আইপিএলের আয়োজক ভারতের কোনো ক্রিকেটারেরই ঠাঁই মেলেনি বর্ষসেরা একাদশে।

ভারতীয় ক্রিকেটাররা ২০২১ সালে টি-টোয়েন্টিতে ছিল যারপরনাই ব্যর্থ। যে কারণে বিরাট কোহলিদের নামই আসেনি সেখানে। অন্যদিকে পাকিস্তান ছিল সবচেয়ে সফল। বিশ্বকাপ জিততে না পারলেও টি-টোয়েন্টিতে তারা ছিল সবারই ধরা-ছোঁয়ার বাইরে। যে কারণে শুধু বাবর আজমই নন, মোট তিনজন জায়গা পেয়েছেন একাদশে।

বাকি দু’জন হলেন উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান এবং পেসার শাহিন শাহ আফ্রিদি। রিজওয়ানের সঙ্গে ইংল্যান্ডের জস বাটলারকে রাখা হয়েছে ওপেনার হিসেবে।

দক্ষিণ আফ্রিকারও তিনজন ক্রিকেটার রয়েছেন বর্ষসেরা দলে। এইডেন মারক্রাম ও ডেভিড মিলারের সঙ্গে নাম রয়েছে তাবরিজ শামসির। এছাড়া শ্রীলঙ্কার ওয়ানিদু হাসারাঙ্গা ও বাংলাদেশের মোস্তাফিজুর রয়েছেন বছরের সেরা টি-টোয়েন্টি দলে। বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের রয়েছেন দুইজন। মিচেল মার্শ এবং জস হ্যাজেলউড। ভারতীয়দের মত এই দলে নেই ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড কিংবা আফগান ক্রিকেটারদের নাম।

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দল
জস বাটলার (ইংল্যান্ড), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক, পাকিস্তান), বাবর আজম (অধিনায়ক, পাকিস্তান), এইডেন মারক্রাম (দক্ষিণ আফ্রিকা), মিচেল মার্শ (অস্ট্রেলিয়া), ডেভিড মিলার (দক্ষিণ আফ্রিকা), তাবরিজ শামসি (দক্ষিণ আফ্রিকা), জস হ্যাজেলউড (অস্ট্রেলিয়া), ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা), মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ) এবং শাহিন আফ্রিদি (পাকিস্তান)।

আইএইচএস/ইএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]