হোয়াইটওয়াশ নেদারল্যান্ডস পেলো বল টেম্পারিংয়ের শাস্তিও

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:২১ এএম, ২৬ জানুয়ারি ২০২২

দোহায় সিরিজের তৃতীয় ওয়ানডেতে নেদারল্যান্ডসকে ৭৫ রানে হারালো আফগানিস্তান। সেইসঙ্গে তিন ম্যাচের সিরিজে ডাচদের ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশের লজ্জা দিলো তারা।

তবে ম্যাচশেষে সব আলোচনা বল টেম্পারিং বিতর্ক ঘিরে। ম্যাচে বল টেম্পারিংয়ের দায়ে ডাচদের পাঁচ রান জরিমানা করেন আম্পায়ার। যদিও আলাদা কোনো খেলোয়াড়কে শাস্তি দেওয়া হয়নি।

আফগানিস্তান ইনিংসের ৩১তম ওভারে আম্পায়ার লক্ষ্য করেন, নেদারল্যান্ডস দলের খেলোয়াড়দের দ্বারা বল টেম্পারিং (বলের আকৃতি বদল) হয়েছে।

ওই সময় বোলার ছিলেন ব্রেন্ডন গ্লোভার। তবে আম্পায়ার আলাদা কোনো ব্যক্তিকে নয়, পুরো দলকে ৫ রান জরিমানা করেন এবং এই রান যোগ হয় আফগানিস্তান দলের স্কোরকার্ডে।

প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ২৫৪ রানের সংগ্রহ দাঁড় করায় আফগানিস্তান। ওয়ানডে অভিষেকেই ৭৫ বলে ৫০ রানের ইনিংস খেলেন ওপেনার রিয়াজ হাসান। এছাড়া অভিজ্ঞ নাজিবুল্লাহ জাদরানের ব্যাাট থেকে আসে ৮ চার, ৩ ছক্কায় ৫৯ বলে ৭১ রান।

২৫৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪২.৪ ওভারেই ১৭৯ রানে গুটিয়ে যায় নেদারল্যান্ডস। ওপেনার স্কট অ্যাডওয়ার্ডস ৫৪ এবং কলিন অ্যাকারম্যান করেন ৮১ রান।

একটা সময় বিনা উইকেটেই ১০৩ রান ছিল ডাচদের। সেখান থেকে হঠাৎ ধস। আট ব্যাটার দুই অংকের ঘরই ছুঁতে পারেননি। আফগানিস্তানের কায়েস আহমেদ ৩টি আর রশিদ খান নেন ২টি উইকেট।

এই জয়ে ওয়ানডে সুপার লিগে পয়েন্ট তালিকায় পাঁচ নম্বরে উঠে এসেছে আফগানিস্তান। লিগে একটি ম্যাচও হার না দেখা দলটির ওপর কেবল আছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, বাংলাদেশ আর ইংল্যান্ড।

এমএমআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]