বুড়ো বয়সেও আফ্রিদি ভেলকি, শেষ বলে জেতালেন দলকে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৪৪ পিএম, ১৯ আগস্ট ২০২৩

বয়স তার ৪৩ পার হয়ে গেছে অনেক আগে। ক্রিকেট থেকেও বিদায় নিয়ে ফেলেছেন তিনি বেশ কয়েক বছর আগে। ক্রিকেট প্রশাসনের সঙ্গেও যুক্ত ছিলেন তিনি। ব্যক্তি জীবনে দুই মেয়েরও বিয়ে দিয়েছেন এরই মধ্যে।

সেই আফ্রিদি কিন্তু ক্রিকেট খেলতে মাঠে নামলে এখনও ভেল্কি দেখান। যেমনটা দেখিয়েছেন শুক্রবার রাতে যুক্তরাষ্ট্রের মাস্টার্স টি-টেন লিগে। মরিসভিলে ইউনিটির বিপক্ষে একেবারে শেষ বলে এসে দুর্দান্ত এক বল করে নিউ ইয়র্ক ওয়ারিয়র্সকে জয় এনে দিয়েছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।

১০ ওভারে ১২৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মরিসভিলে ইউনিটির ব্যাটাররা জয়ের প্রায় কাছাকাছি পৌঁছে গিয়েছিলো। বিশেষ করে, শাহেনা জয়সুরিয়া এবং ক্যালভিন স্যাভেজ মিলে জয়ের একেবারে দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে।

শেষ ওভারে তাদের প্রয়োজন ছিল ২৮ রান। ব্যাটার শাহেনা জয়সুরিয়া এবং ক্যালভিন স্যাভেজ। বোলার শহিদ আফ্রিদি। প্রথম ৫ বলেই আফ্রিদিকে পিটিয়ে তুলোধুনো করে ফেলেছিলো সাবেক লঙ্কান ক্রিকেটার শাহেনা। এই ৫ বলে তিনি নিয়েছেন ২১ রান। দুটি বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কার মারও মারেন তিনি।

শেষ বলে মরিসভিলের প্রয়োজন ছিল ৭ রান। ছক্কা মারলেও তাদের জয়ের সম্ভাবনা নেই। তবে, ম্যাচ টাই হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে সুপার ওভারেও যাওয়ার সম্ভাবনাও ছিল প্রবল।

কিন্তু যে দুই ব্যাটার মারমুখি হয়েছিলেন আগের ৫ বলে, বিশেষ করে যে শাহেনা জয়সুরিয়া টানা তিনটি চাউন্ডারি এবং ছক্কা মেরেছেন, তিনি শেষ বলে এসে একেবারে পরাস্ত হবেন- তা অবিশ্বাস্য। বিশেষ করে, শহিদ আফ্রিদি যে শেষ বলে এমন একটি ডেলিভারি দেবেন তা কেউ ভাবতেও পারেননি। পুরো ম্যাচের সেরা বলটিই শেষ মুহূর্তে এসে করলেন আফ্রিদি।

শেষ বলটিকে পুরোপুরি মিডল স্ট্যাম্পের ইয়র্কার লেন্থে দিয়েছিলেন আফ্রিদি। শাহেনা জয়সুরিয়া কোনোভাবেই বলটিকে খেলতে পারেননি। সুতরাং, শেষ বলের ওই ভেল্কিতে ৬ রানে জয় এনে দিয়েছেন নিউ ইয়র্ক ওয়ারিয়র্সকে আফ্রিদি।

প্রথমে ব্যাট করতে নেমে রিচার্ড লেভির ২৫ বলে ৬৬ রানের ঝোড়ো ইনিংস খেলে নিউ ইয়র্ক ওয়ারিয়র্সকে ৩ উইকেট হারিয়ে ১২৪ রান সংগ্রহ করে। ওপেনার কামরান আকমল ২৪ রান করেন। ১১ বলে ২১ রান করেন তিলকারত্নে দিলশান। আফ্রিদি ৭ বলে করেন ৯ রান।

জবাব দিতে নেমে ৫ উইকেটে ১১৮ রানে থেমে যায় মরিসভিলে ইউনিটি। ক্রিস গেইল করেন ১২ রান। পার্থিব প্যাটেল ৩ রানে, মানবিন্দর বিসলা ১১ এবং কোরে এন্ডারসন ৫ বলে ৮ রান করে আউট হন। ওবাস পিয়েনার ১২ বলে করেনে ৩৫ রান। সাহেনা জয়সুরিয়া অপরাজিত থাকেন ১০ বলে ২৮ রান। ৩ বলে তিনি ৬ রানে অপরাজিত থাকেন ক্যালভিন সাভেজ।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।