টি-টোয়েন্টি বিশ্বকাপ

মূলপর্বে উগান্ডা, কপাল পুড়লো জিম্বাবুয়ের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ৩০ নভেম্বর ২০২৩

শেষ পর্যন্ত কপাল পুড়লো জিম্বাবুয়ের। ভারত বিশ্বকাপে খেলতে পারেনি আফ্রিকার দেশটি। শত চেষ্টা ব্যর্থ করে এবার ছিটকে গেল ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব থেকেও। তার মানে, চার মাসের মধ্যে দুটি বড় আসর খেলতে না পারার আক্ষেপে পুড়ছে জিম্বাবুবিয়ানরা।

বাদ পড়ার আগেই কঠিন সমীকরণের মুখে পড়েছিল জিম্বাবুয়ে। আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বের শেষ ম্যাচে আজ রুয়ান্ডা-উগান্ডার মধ্যকার ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হয়েছিল জিম্বাবুয়েকে। এই ম্যাচে যদি উগান্ডা জিতে যায়, তাহলে বাদ পড়বে সিকান্দার রাজার দল। শেষ পর্যন্ত রুয়ান্ডা হারিয়ে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিল উগান্ডা।

শুরুতে ব্যাট করতে নেমে ৬৫ রানে অলআউট হয়ে যায় রুয়ান্ডা। জবাবে ব্যাট করতে ৮.১ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় উগান্ডা। যে কারণে পুড়লো জিম্বাবুয়ের। বাদ পড়তে হলো বিশ্বকাপের মূলপর্ব থেকে।

এর আগে আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপের মূলপর্বে নিজেদের জায়গা নিশ্চিত করেছিল নামিবিয়া। আর তাদের সঙ্গে আজ যোগ দিল উগান্ডা।

আসন্ন বিশ্বকাপের মূলপর্বে আফ্রিকা অঞ্চল থেকে দুটি দল খেলতে পারবে। সে অনুসারে শীর্ষ দুই দল নামিবিয়া ও উগান্ডা ২০২৪ সালের বিশ্বকাপে খেলার জায়গা পাচ্ছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপটি যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। এই আসরে অংশ নেবে ২০ দল। স্বাগতিক দেশ হিসেবে খেলার সুযোগ পাবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট।

এছাড়া ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল। র্যাংকিং তালিকা ধরে দলগুলো হলো-ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং নেদারল্যান্ডস সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

নামিবিয়া এবং উগান্ডা ছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, ওমান ও নেপাল ।

আইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।