টেন্ডুলকারের ৫১তম জন্মদিন আজ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:২৫ পিএম, ২৪ এপ্রিল ২০২৪

১৯৮৯ সাল। ভারতের হয়ে আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলতে নামলেন ১৬ বছরের এক অচেনা কিশোর। তাও আবার চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে, তাদেরই ঘরের মাঠ করাচিতে। সেই থেকে হলো শুরু। এরপর কেটে গেলো ২৪ বছর।

দীর্ঘ সময়ের ক্রিকেট ক্যারিয়ারে একের পর এক গড়লেন ইতিহাস। নামের পাশে যোগ করলেন নানা খেতাব-উপাধি। একেবারে চূড়ান্ত পর্যায়ে এসে হয়ে গেলেন ‘ক্রিকেট ঈশ্বর’।

আজ ২৪ এপ্রিল পঞ্চাশের ঘর পেরিয়ে ৫১ বছরে পা রাখলেন সেই ‘ক্রিকেট ঈশ্বর’ খ্যাত শচিন টেন্ডুলকার। ১৯৭৩ সালের এইদিনে রমেশ-রজনী টেন্ডুলকার দম্পতির ঘরে মুম্বাইয়ে জন্মগ্রহণ করেছিলেন ভারতীয় এই কিংবদন্তি।

নিজের জন্মদিন বেশ ভালোভাবেই উৎযাপন করছেন শচিন। পেয়েছেন ভক্ত-সমর্থকদের ভালোবাসা মিশ্রিত হাজারো সুন্দর বার্তা। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে শচিনকে আগামী দিনের জন্য শুভকামনা জানিয়েছেন তার ক্ষুদে ভক্ত থেকে শুরু অনেকে ক্রিকেটঅনুরাগী।

 
 
 
View this post on Instagram

A post shared by Gujarat Titans (@gujarat_titans)

১৯৮৯ সালে অভিষেকের পর ২০১৩ সালে অবসর নেওয়ার আগ পর্যন্ত ২০০ টেস্ট খেলেছেন শচিন। ৫১ সেঞ্চুরিতে রান করেছেন ১৫ হাজার ৯২১। শচিনের এই রানের রেকর্ড এখনো কেউ ভাঙতে পারেননি। অর্থাৎ এখনো টেস্ট ক্রিকেটে রান সংগ্রহে সবার শীর্ষে শচিনের নাম।

পাকিস্তানের বিপক্ষে ওই সিরিজেই ওয়ানডে অভিষেক হয় শচিনের। এরপর ২০১২ সালে অবসর নেওয়ার আগে ভারতীয় এই কিংবদন্তি খেলেছেন ৪৬৩ ম্যাচ। ৪৬ সেঞ্চুরিতে রান করেছেন ১৮ হাজার ৪২৬।

টেস্ট ও ওয়ানডে মিলিয়ে মোট ১০০টি সেঞ্চুরি হাঁকিয়েছেন শচিন। তার ওয়ানডেতে করা ৪৯ সেঞ্চুরির রেকর্ড ভেঙে দিয়েছেন আরেক ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলি। বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডেতে ৫০ সেঞ্চুরি হাঁকানোর কীর্তি গড়েছেন কোহলি। তবে সবমিলিয়ে এখনো শচিনের ১০০ সেঞ্চুরির রেকর্ড ভাঙতে পারেননি কেউ।

এমএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।