পাকিস্তান সুপার লিগে দল বাড়ছে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ১৮ মে ২০২৪

২০১৬ সাল থেকে শুরু হওয়া পাকিস্তান সুপার লিগকে (পিএসএল) এবার আরেকটু বড় করার সিদ্ধান্ত নিলো দেশটির বোর্ড। বর্তমানে এই প্রতিযোগিতা হয় ৬টি দল নিয়ে, কিন্তু ২০২৬ সাল থেকেই লিগে আরও দুটি দল অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে পিএসএল কর্তৃপক্ষ। সেক্ষেত্রে ২০২৫ সালেই শেষবার ৬টি দল নিয়ে হবে পাকিস্তান সুপার লিগ।

২০১৮ সালে মুলতান সুলতানস দলকে অন্তর্ভুক্ত করে ৬টি দল করা হয় পিএসএলে। ২০২৫ সালে ১০ বছর পূর্ণ হবে এই লিগের। এরপরই একাদশ সংস্করণ থেকে দলের সংখ্যা বাড়বে পিএসএলে। এদিকে ফ্র্যাঞ্চাইজি চাইলে বর্তমান মূল্য অনুযায়ী দল বিক্রি বা মালিকানা হস্তান্তরও করতে পারে পিএসএলে।

এদিকে পিএসএলের আগামী আসরের জন্য ফাঁকা উইন্ডো পাওয়া নিয়ে বিপাকে পিসিবি। সাধারণত ফেব্রুয়ারি-মার্চ মাসে এই টুর্নামেন্ট হয়, আগামী বছর সে সময় রয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফি। আইএলটি২০ এবং এসএ২০-এর সঙ্গেও সাংঘর্ষিক হয়ে যায় এই সময়টা।

তাই পিসিবি চাইছে সময় পরিবর্তন করতে। সেক্ষেত্রে এপ্রিল-মে মাসে পিএসএল আয়োজনের পরিকল্পনা তাদের। ছয় সপ্তাহের টুর্নামেন্ট আগামী বছরের ৭ এপ্রিল থেকে ২০ মে পর্যন্ত চলবে।

কিন্তু এতে আবার আরেক ঝামেলা। এই সময়টা সরাসরি সাংঘর্ষিক হয়ে যায় আইপিএলের সঙ্গে। আর আইপিএল একই সময়ে চললে বিদেশি খেলোয়াড় পাওয়া কঠিন হয়ে যাবে পিএসএলের জন্য। এরইমধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছে অসন্তোষ প্রকাশ করেছে ফ্র্যাঞ্চাইজি মালিকরা। তবে পিসিবি সেই সময়েই পিএসএল আয়োজন করতে চায়।

এদিকে ২০২৬ সাল থেকে আট দল নিয়ে পিএসএল হলে লিগ শেষ হতেও বেশি সময় লাগবে, সেক্ষেত্রে ক্রিকেট ক্যালেন্ডারে জায়গা পেতেও কিছুটা সমস্যা হবে। ২০২৫ সালে যদি এপ্রিল-মে মাসে লিগ আয়োজন করা হয়, সেক্ষেত্রে অত্যাধিক তাপমাত্রার কথা মাথায় রেখে এবং পিএসএলের জনপ্রিয়তা বিশ্বব্যাপী তুলে ধরতে প্লে অফ এবং ফাইনাল ম্যাচ ইংল্যান্ডে আয়োজন করার কথা ভাবছে পিএসএল কর্তৃপক্ষ।

এমএমআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।