এখনও আফগানদের স্বপ্ন বয়ে বেড়ানো ক্রিকেটার মোহাম্মদ নবি

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ৩০ মে ২০২৪

আফগানিস্তানের ক্রিকেটের সবচেয়ে বড় তারকা কে? এখন হয়তো উত্তরটা হবে রশিদ খান; কিন্তু দীর্ঘদিন পর্যন্ত মোহাম্মদ নবীই ছিলেন দেশটির সবচেয়ে বড় তারকা। এমনকি প্রথম এমন খ্যাতি পাওয়া ক্রিকেটারও তিনি। প্রায় ৪০ বছর বয়সের মোহাম্মদ নবি যাচ্ছেন এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে। অধিনায়ক রশিদকে সরিয়ে রাখলে আফগানদের সবচেয়ে বড় তারকা তিনিই।

আফগান ক্রিকেট ইতিহাসের শুরু থেকে এখনও পর্যন্ত অবিচ্ছেদ্য অংশ নবি। সোভিয়েত ইউনিয়নের সঙ্গে যুদ্ধের সময় নবির পরিবার আফগানিস্তান থেকে পাড়ি জমায় পাকিস্তানের পেশোয়ারে। ওখানেই ১০ বছর বয়সে ক্রিকেটের হাতেখড়ি তার। শুরুতে টেপ টেনিস ক্রিকেট খেলার পর একসময় ক্রিকেট একাডেমিতে ভর্তি হন।

পরে আইসিসির ডিভিশন ফাইভ থেকে ধীরে ধীরে আফগানিস্তানের টেস্ট স্ট্যাটাস পাওয়া পর্যন্ত পুরো পথচলারই সঙ্গী ছিলেন নবি। কয়েক দফায় নেতৃত্ব দিয়েছেন দলকে, অধিনায়কত্ব করেছেন বিশ্বকাপেও। দেশের হয়ে ১২১ ওয়ানডেতে ৯৩ উইকেট নিয়েছেন। সঙ্গে করেছেন ২১০৯ রান। ওয়নাডেতে ১৬১ ম্যাচে ১৬৯ উইকেটের সঙ্গে ৩৪৪৭ রান করেন তিনি।

মোহাম্মদ নবি: টি-টোয়েন্টি ক্যারিয়ার

ব্যাটিং

ম্যাচ

ইনিংস

অপরাজিত

রান

সর্বোচ্চ

গড়

স্ট্রা. রেট

১০০

৫০

১২১

১১৩

২১

২১০৯

৮৯

২২.৯২

১৩৮.৭৫

১৪৫

১০৭

বোলিং

ম্যাচ

ইনিংস

ওভার

মেডেন

রান

উইকেট

সেরা

গড়

ইক. রেট

১২১

১১৩

৩৫৫.৪

২৬১৬

৯৩

৪/১০

২৮.১২

৭.৩৫

 টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স

ব্যাটিং

ম্যাচ

ইনিংস

রান

সর্বোচ্চ

গড়

স্ট্রা. রেট

১০০

৫০

২২

২২

২৯১

৫২

১৬.১৬

১১৭.৮১

২৫

 বোলিং

ম্যাচ

ইনিংস

ওভার

মেডেন

রান

উইকেট

সেরা

গড়

ইক. রেট

২২

২২

৭১.০

৫১৭

১৯

৪/২০

২৭.২১

৭.২৮

বিশ্বের বিভিন্ন প্রান্তে এই সময়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে বেড়িয়েছেন নবি। বল ও ব্যাট হাতে দারুণ ভূমিকাও রেখে যাচ্ছেন। কয়েকবার উঠেছেন অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে যাচ্ছেন ফরম্যাটটির অলরাউন্ডার র‌্যাংকিংয়ে তিন নম্বরে থেকে। তবে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে তিনি রয়েছেন শীর্ষে।

বয়স ৪০ ছোঁয়া হলেও এখনও আফগানিস্তানের বড় ভরসার নাম মোহাম্মদ নবি। প্রতিবারের ন্যায় আফগানদের স্বপ্নপূরণের সবচেয়ে বড় আশার নাম নবি। তিনি কী পারবেন ক্যারিয়ারের শেষ প্রান্তে এসে আফগানদের স্বপ্নকে অনেক দূর নিয়ে যেতে?

আফগানিস্তান এখন ক্রিকেটে বেশ শক্তিশালী দল। দুর্দান্ত সব ক্রিকেটারের দেখাও মিলছে। মোহাম্মদ নবির ক্যারিয়ারেরও হয়তো বাকি আছে সামান্যই। তবুও আফগানিস্তানের ক্রিকেটে উজ্জ্বল তারকা হয়ে সবসময়ই জ্বলবে নবির নাম। সেটি যেন আরও বাড়ে, এজন্য এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে স্মরণীয় কিছু করে রাখতে চাইবেন তিনি।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।