বৃহস্পতিবার কৃষ্ণাদের সামনে জাপান পরীক্ষা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:১০ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭
বৃহস্পতিবার কৃষ্ণাদের সামনে জাপান পরীক্ষা

উত্তর কোরিয়ার কাছে ৯-০ গোলের হারটা এখন অতীত। বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দলের খেলোয়াড়, কোচ, কর্মকর্তা ওই দিনের ম্যাচটাকে আর মনে আনতে চান না। মনে না রাখলেই কী সব শেষ হয়ে যায়? যায় না। তবে স্বান্তনা ওই একটাই- হারটা বিশ্ব চ্যাম্পিয়নদের সঙ্গে। থাইল্যান্ডের চুনবুরিতে ওই বড় হারের ধাক্কাটা কাটিয়েই বাকি ম্যাচগুলো নিজেদের মতো করে খেলার কথা বলেছেন কৃষ্ণারা। কিন্তু চাইলেই যে কোরিয়া-জাপানের মতো দলের সঙ্গে স্বাভাবিক খেলা যায় না, তাও ভাল করে জানেন কিশোরী ফুটবলরা। তাই তো দ্বিতীয় ম্যাচে জাপানের বিপক্ষে নামার আগে বুকটা তাদের ধড়ফড় করবেই।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৪টায় জাপানের বিপক্ষে গ্রুপের দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে বাংলাদেশের মেয়েরা। যথারীতি লক্ষ্য একটাই- কম গোলে হারা। তবে ‘বি’ গ্রুপের সব দলই যে চাইবে বাংলাদেশকেই সিঁড়ি হিসেবে ব্যবহার করে সেমির টিকিট কাটতে। যেমনটি করেছে উত্তর কোরিয়া। এক ম্যাচেই ঝুলিতে ৯ গোল।

জাপানের মেয়েদের যদি উত্তর কোরিয়ার চেয়ে বেশি গোল দেয়ার নেশায় পেয়ে বসে তাহলে কৃষ্ণাদের আরো একটি বড় হার নিয়েই হোটেলে ফিরতে হবে। বর্তমান রানার্সআপ জাপান প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে উড়িয়ে ৫-০ গোলে। তবে বাংলাদেশের মেয়েরা মনে করছেন, জাপানের বিপক্ষে সর্বশক্তি দিয়ে ভাল খেলা উপহার দেয়ার।

উত্তর কোরিয়ার বিপক্ষে করা ভুলগোলে শুধরানোর কথাও বলেছেন দলের অধিনায়ক কৃষ্ণা রানী সরকার ‘প্রথম ম্যাচে আমরা অনেক ভুল করেছি। জাপানের বিপক্ষে ভুল কম করার চেষ্টা করবো। আমার বিশ্বাস সবাই স্বাভাবিক খেলাটা খেলতে পারলে জাপানের সঙ্গে ভালো প্রতিদ্বন্দ্বিতা করতে পারবো।’

দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটনের কথাও একই রকম ‘মেয়েরা স্বাভাবিক খেলতে পারলে জাপানের সঙ্গে ভাল প্রতিদ্বন্দ্বিতা করতে পারবো। মেয়েরা সবাই ফিট আছে। কোন ইনজুরি নেই।’

আরআই/এমআর/আরআইপি