এই অবস্থায়ও রিয়ালকে বিদায় করে দিয়েছিল পিএসজি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

গত কয়েকদিন ধরেই একটি ম্যাচ ঘিরে উত্তেজনা-রিয়াল আর পিএসজির চ্যাম্পিয়ন্স লিগের লড়াই। প্রথম লেগটার আগে যেন তর সইছিল না ফুটবলপ্রেমিদের। রোনালদো-নেইমার দ্বৈরথে কে জিতবে, সবার আগ্রহ ছিল এই একটি বিষয় নিয়েই। প্রথম লেগে এই প্রশ্নের জবাবটা দিয়ে দিয়েছে রোনালদোর রিয়াল মাদ্রিদ, ঘরের মাঠে তারা জিতেছে ৩-১ ব্যবধানে।

পিএসজি পিছিয়ে পড়েছে, কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে নিঃসন্দেহে এখন এগিয়ে রিয়াল। এই অবস্থান থেকে ঘুরে দাঁড়াতে হলে নতুন কিছু করে দেখাতে হবে নেইমারের পিএসজিকে। ঘরের মাঠে ফিরতি লেগে তাদের জিততে হবে কমপক্ষে ২-০ ব্যবধানে।

চ্যাম্পিয়ন্স লিগে বরাবরই ভয়ংকর এক দল রিয়াল। ১২ বারের চ্যাম্পিয়ন তারা। এই দলটির বিপক্ষে এভাবে পিছিয়ে পড়ে ঘুরে দাঁড়ানো সম্ভব? নেইমাররা যতই আত্মবিশ্বাসী কন্ঠে বলুন, সম্ভব। বাস্তবতা বেশ কঠিন।

তবে পিএসজি প্রেরণা খুঁজতে পারে একটি ম্যাচ থেকে। ফিরে যেতে পারে ২৬ বছর আগে, ১৯৯২/৯৩ মৌসুমে। সেবার রিয়ালের বিপক্ষে সান্তিয়াগো বার্নাবুতে ঠিক একই ব্যবধানে (৩-১) পিছিয়ে পড়েছিল পিএসজি। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে নিজেদের মাঠে জিতেছিল ৪-১ গোলে। সবমিলিয়ে ৫-৪ ব্যবধানে এগিয়ে থেকে রিয়ালকে বিদায় বলে দিয়েছিল তারা।

তাই বলে প্রেরণা শুধু পিএসজিই খুঁজবে? রিয়ালের তো এটা খুঁজতে বেশিদূর যেতে হবে না। গত মৌসুমেই শেষ ষোলোর লড়াইয়ে প্রথম লেগে নাপোলিকে ৩-১ গোলে হারিয়েছিল জিনেদিন জিদানের দল। এস্তাদিও সান পাওলোতে পরের ম্যাচটাও তারা জেতে ৩-১ গোলে। সবমিলিয়ে ৬-২ ব্যবধানে এগিয়ে থেকেই গতবার কোয়ার্টার ফাইনালে পা রেখেছিলেন রোনালদোরা।

এমএমআর/পিআর

আপনার মতামত লিখুন :