নেইমারকে ছাড়া খেলতে শিখছে ব্রাজিল : তিতে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২০ পিএম, ২৮ মার্চ ২০১৮

এখনও ব্রাজিল দলের মূল তারকা নেইমার। চোটের কারণে মাঠের বাইরে আছেন, অস্ত্রোপচার করানোয় রাশিয়া বিশ্বকাপেও তার খেলা নিয়ে সংশয় রয়ে গেছে। তবে ইনজুরির উপর তো আর কারও হাত নেই। ব্রাজিল তাই নিজেদের গুছিয়ে নিচ্ছে একটা জায়গা শূন্য রেখেই। টানা দুই ম্যাচে নেইমারকে ছাড়াই জিতেছে পাঁচবারের বিশ্বকাপজয়ী দলটি। কোচ তিতে মনে করছেন, তার দল ধীরে ধীরে নেইমারকে ছাড়া খেলতে শিখছে।

বাছাইপর্ব পেরিয়ে সবার আগে বিশ্বকাপে নাম লিখিয়েছে ব্রাজিল। মূল টুর্নামেন্টে নামার আগে দুটি প্রীতি ম্যাচ খেলে ফেলেছে তারা। প্রথম ম্যাচে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে ৩-০ গোলে জয়, মঙ্গলবার জার্মানির বিপক্ষেও ১-০ গোলের জয় তুলে নিয়েছে তিতের শিষ্যরা। এবং সেটা নেইমারকে ছাড়াই।

তিতে অবশ্য এই প্রীতি ম্যাচ দুটির আগেই জানিয়েছিলেন, নেইমারের শূন্যতা পূরণ হবার নয়। তবে দলের এই সেরা তারকা ছাড়াই দুটি ম্যাচে যেমন খেলেছে তার শিষ্যরা, তাতে এখন বেশ খুশি ব্রাজিল কোচ।

উচ্ছ্বসিত ব্রাজিল কোচ বলেছেন, ‘আমাদের সেরা খেলোয়াড় দলে নেই। দল নেইমারকে মিস করছে। তবে আমরা তাকে ছাড়াই শক্তিশালি হয়ে খেলতে শিখছি। এটা আমাদের দলের শক্তিমত্তা বাড়াতে সাহায্য করছে।’

২০১৪ বিশ্বকাপে এই জার্মানির কাছেই ৭-১ গোলের লজ্জায় পড়েছিল ব্রাজিল। এবার কি সেই হারের বদলা নেয়া হলো? তিতে অবশ্য মনে করছেন না এমনটা। ওই দুঃস্বপ্ন কখনোই ভোলার নয়, এমনটাই বিশ্বাস করেন ব্রাজিল কোচ, ‘এটা ঠিক যে, একটা ভূত ঘোরাঘুরি করছিল। আমার মনে হয়, কেউ কেউ এটা নিয়ে কথা বলাটাও এড়িয়ে যাচ্ছিল। এটাই জীবন। ওটা এখন অতীত। তবে আমরা জিতেছি বলে মানুষ ওটা ভুলে যাবে, এমন নয়।’

এমএমআর/জেআইএম

আপনার মতামত লিখুন :