মেসিকে নিয়ে সমালোচনা, দলে তার গুরুত্ব বোঝা গেল?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ২৮ মার্চ ২০১৮ | আপডেট: ০৪:৪৮ পিএম, ২৮ মার্চ ২০১৮

লিওনেল মেসি দেশের হয়ে কিছুই করতে পারছেন না। তার মন পড়ে থাকে ক্লাব বার্সেলোনায়। সেখানেই সর্বোচ্চটা দেন, দেশের হয়ে খেলেন দায়সারা। আর্জেন্টাইন খুদেরাজকে এমন সমালোচনা অনেক দিনের। খোদ তার দেশের ফুটবল ভক্তরাও এমন অভিযোগ তুলেন। যারা এসব বলেন, তাদের মুখের উপর জবাব দিলেন মঙ্গলবার রাতে স্পেনের ডিয়েগো কস্তা।

বিশ্বকাপের আগে প্রীতি ম্যাচ, ততটা গুরুত্ববহ নয়। তবে যে দলটি বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়ে রাশিয়ায় যাচ্ছে, তাদের ৬-১ গোলের লজ্জার পরাজয় দুশ্চিন্তার কারণ তো বটেই। আর্জেন্টিনার এমন হার নিয়ে তাই ভীষণ চিন্তিত, ক্ষুব্ধ দেশটির সমর্থকরা।

আগের ম্যাচে মেসিকে ছাড়াই বিশ্বকাপ থেকে বাদ পড়া ইতালির বিপক্ষে জিতেছিল আর্জেন্টিনা। তবে দলটির আসল পরীক্ষা বলা হচ্ছিল স্পেনের বিপক্ষে ম্যাচটিকেই। এমন ম্যাচে এসে রীতিমত মুখ থুবড়ে পড়লো হোর্হে সাম্পাওলির শিষ্যরা। আর্জেন্টিনা দলে একজন মেসির গুরুত্ব যে কতটা, সেটা এই ম্যাচে হারে হারে টের পেল আলবিসেলেস্তেরা।

ডিয়েগো কস্তাও মেসির সমালোচকদের এবার একহাত নিলেন। মেসি অনুপস্থিতি আর্জেন্টিনা দলকে ডোবানোর জন্য যথেষ্ট, মনে করছেন তিনি, ‘আপনাকে সব বিষয় পর্যবেক্ষণ করতে হবে। আর্জেন্টিনায় মেসিকে নিয়ে প্রচুর সমালোচনা হয়। কিন্তু সে যখন খেলছে না, পুরো ব্যাপারটাই কিন্তু অন্যরকম হয়ে যাচ্ছে।’

মেসির মতো একজন খেলোয়াড়ের কিছুতেই সমালোচনা প্রাপ্য হতে পারে না, মনে করছেন ব্রাজিলিয়ান বংশোদ্ভূত কস্তা। তিনি ভালো খেলেন বা খারাপ, দলে থাকাটাকেই অনেক কিছু বলছেন স্পেনের স্ট্রাইকার, ‘আপনি মেসির মতো একজন খেলোয়াড়ের কিছুতেই সমালোচনা করতে পারেন না। আর্জেন্টিনার ঈশ্বরকে ধন্যবাদ দেয়া উচিত, সে এখানে খেলছে। মেসিকে অবশ্যই সম্মান দিতে হবে, সেটা সে ভালো খেলুক বা না খেলুক। কারণ তার দলে থাকাটাই পার্থক্য গড়ে দেয়।’

এমএমআর/আরআইপি