ডোপ পরীক্ষায় উতরে গেল রাশিয়া

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ২৩ মে ২০১৮

বিশ্বকাপের মতো মহাযজ্ঞে খেলোয়াড়দের নিয়ম শৃঙ্খলার ভেতর রাখাটা বেশ দুরূহ ব্যাপার। তার ওপর বর্তমান সময়ে বিভিন্ন টুর্নামেন্টে ডোপিং কেলেঙ্কারিতে নড়েচরে বসেছে ফিফা। প্রত্যেকবার বিশ্বকাপ এলেই বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে ডোপিং পরীক্ষা করা হয়ে থাকে। এবারও সেটা করা হয়। স্বাগতিক দেশ রাশিয়ার বিরুদ্ধে অনেকদিন ধরেই ডোপ টেস্টে পজিটিভ হওয়া নিয়ে নানা আলোচনা হচ্ছিল অবশেষে সবাইকে ভুল প্রমাণ করে মঙ্গলবার এক বিবৃতিতে ফিফা রাশিয়ার ডোপিং পরীক্ষায় উতরে যাওয়ার তথ্য প্রকাশ করেন।

যদিও এখনও গ্লোবাল ফুটবলের কারিগরি বোর্ড তাদের অভিযান চালিয়ে যাচ্ছে। বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলো মধ্যে ডোপিং পরীক্ষা এখনও চলছে। তবে রাশিয়ার ওপরে বেশ গুরুতরভাবেই চালান হয় এই পরীক্ষা। কেননা ওয়াডা (ওয়ার্ল্ড এন্টি ডোপিং এজেন্সি) এবং কানাডিয়ান আইনজীবী রিচার্ড ম্যাকলেরানের জমাকৃত প্রতিবেদন মতে ৫ বছর অন্তর অন্তর প্রায় হাজারখানেক রাশিয়ান এথলেট ড্রাগ নেয়। এর মধ্যে ফুটবলাররাও কম বেশ জড়িত। ফিফা তাদের প্রতিবেদন জমা দিয়ে বলে, ‘ড্রাগ পরীক্ষায় পাস হওয়ার কোন আলামত তাদের মধ্যে পাওয়া যায়নি। আর ওয়াডাও আমাদের সঙ্গে একমত।’ প্রাথমিকভাবে বাছাই করা ২৮ জনের মধ্যেই চলে এই ডোপিং পরীক্ষা, যদিও এখান থেকে ২৩ জন খেলবে বিশ্বকাপে।

ফিফার পক্ষ থেকে জানানো হয়, ‘ফিফা খুব গুরুত্বের সাথেই ডোপিং নিয়ন্ত্রণের জন্য পরীক্ষা চালাচ্ছে এবং রাশিয়ানদেরই এখন পর্যন্ত সব চেয়ে বেশি পরীক্ষা করা হয়েছে। সকল বৈজ্ঞানিক এবং বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, এখন পর্যন্ত যাদের নমুনা নেওয়া হয়েছে তাদের মধ্যে কেউই ডোপিং পরীক্ষায় উত্তীর্ণ হয়নি। যত খেলোয়াড়ের নমুনা এখন পর্যন্ত নেওয়া হয়েছে তার সকল তথ্য রিচার্ড ম্যাকলেরানের কাছেও জমা দেওয়া হয়েছে, আর যারা নামি খেলোয়াড় তাদের পরীক্ষা হয়ে পাওয়া তথ্য আবার পরীক্ষা করা হচ্ছে পুরোপুরি নিশ্চিত হওয়ার জন্য।’-ফিফা!

ডোপিংয়ের সঙ্গে রাশিয়ানদের নিবিড় যোগসাজশ রয়েছে। এজন্য ফিফা জানিয়েছে বিশ্বকাপে যেসব রাশিয়ান খেলোয়াড়েরা খেলছেন না ওয়াডার সাহায্য নিয়ে ধীরে ধীরে তাদেরও পরীক্ষা করা হবে। তবে ডোপিং পরীক্ষার বিষয় নিয়ে এখনও কোনো বিবৃতি দেয়নি রাশিয়ান ফুটবল ইউনিয়ন।

এসএস/আরআর/পিআর

আপনার মতামত লিখুন :