শেষ সময়ের গোলে সার্বিয়াকে হারিয়ে টিকে থাকলো সুইজারল্যান্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:২৮ এএম, ২৩ জুন ২০১৮

ম্যাচের ঘড়িতে তখন ৮৯ মিনিট। নিশ্চিত ড্রয়ের দিকে এগুচ্ছে সুইজারল্যান্ড-সার্বিয়া ম্যাচ। মাঝমাঠ থেকে গ্যাভরানোভিচের থ্রু বল আসলো শাকিরির কাছে। সেটিকে নিয়ে দিলেন ক্ষিপ্র গতির টান। যেখানে পেছনে পড়লেন সার্বিয়ার এক ডিফেন্ডার। ডি বক্সের ভেতর বাঁ পায়ের আলতো ছোঁয়াতে গোলরক্ষকের পায়ের নিচ দিয়ে সম্ভবত জীবনের সেরা গোলটি করলেন স্টোক সিটির তারকা জার্দান শাকিরি। তার ওই গোলেই নিশ্চিত হয়ে যায় সুইজারল্যান্ডের জয়। এমনকি সুইজারল্যান্ডের দ্বিতীয় রাউন্ডে ওঠার সম্ভাবনা গ্রুপের অন্যান্য দল ব্রাজিল বা সার্বিয়ার থেকেও সহজ। কেননা শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ দুর্বল কোস্টারিকা।

শেষটা সুইজারল্যান্ডের হলেও ম্যাচের শুরুটা অবশ্যই সার্বিয়ার। খেলার পঞ্চম মিনিটেই ডান পাশ থেকে টেডিচের বাড়ানো ক্রসে হেড থেকে দুর্দান্ত এক গোল করেন গত মৌসুমে লোনে নিউক্যাসেল ইউনাইটেডে খেলা মিত্রোভিচ। ১-০ গোলে এগিয়ে থেকে ম্যাচে প্রভাব বিস্তার করতে চেষ্টা করে সার্বিয়া। কিন্তু সুইসদের প্রতি আক্রমণে সেটা আর পেরে ওঠেনি।

jagonews24.com

১০ মিনিটে রড্রিগেজের বাড়ানো বলে জেমাইলির শট একটুর জন্য গোলবারের বাইরে চলে যায়। ১৬ মিনিটে ডি বক্সের বাইরে থেকে ডান পায়ের দূরপাল্লার শট নেন সার্বিয়ার মিলানকোভিচ স্যাভিচ। কিন্তু সেটি ছিল একদমই লক্ষ্যভ্রষ্ট। ম্যাচে পুরোটা সময় আধিপত্য বিস্তার করে খেলতে থাকলেও তেমন গোলের সুযোগ তৈরি করতে পারেনি সুইসরা। ম্যাচের ৪২ মিনিটে সার্বিয়ার ম্যাটিচ দূরপাল্লার শটে গোলব্যবধান বাড়াতে চেয়েও ব্যর্থ হন। ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় সুইসরা।

দ্বিতীয়ার্ধে সুইস খেলোয়াড়দের আক্রমণে দিশেহারা হয়ে পড়ে সার্বিয়া। ম্যাচের ৫২ মিনিটে পুরো সার্বিয়ান সমর্থকদের স্তব্ধ করে দেন আর্সেনাল তারকা গ্রানিত জাকা। ২৫ গজ দূর থেকে বা পায়ের বুলেট গতির শটকে রুখে দেওয়ার মতো সময়ই পাননি সার্বিয়ান গোলরক্ষক। ১-১ গোলে সমতায় এসে আরও আক্রমণাত্মক খেলতে থাকে সুইসরা। পুরো মিডফিল্ড নিজেদের দখলে নিয়ে শাকিরির নৈপুণ্যে একের পর এক সুযোগ পায় সুইজারল্যান্ড।

৫৮ মিনিটে আবারও গোল পেয়ে যেতে পারতো সুইজারল্যান্ড কিন্তু ডান পাশ থেকে শাকিরির বা-পায়ের আচমকা শট গোলবারে লেগে প্রতিহত হলে হতাশ হন তিনি। ম্যাচ যখন ড্রয়ের দিকে এগুচ্ছে ঠিক তখনই শেষ সময়ে শাকিরির গোলে আশাহত হয় সার্বিয়ানরা এবারের বিশ্বকাপের প্রথম দল হিসেবে পিছিয়ে পড়েও ম্যাচ জিতলো সুইসরা। ২-১ ব্যবধানে হেরে সার্বিয়ার দ্বিতীয় রাউন্ড স্বপ্ন কিছুটা ফিকে হওয়ার পথে। কেননা, শেষ ম্যাচে তাদের লড়তে হবে শক্তিশালী ব্রাজিলের বিপক্ষে। ওই ম্যাচে জয় পেলেই কেবল তারা দ্বিতীয় রাউন্ডের টিকিট পাবে।

আরআর/ওআর

আপনার মতামত লিখুন :