মেসিকে কোচিং করাতে না পারাটাই লিওর আক্ষেপ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০৭ পিএম, ২০ নভেম্বর ২০১৮

বিশ্বকাপের পরপরই বরখাস্ত করা হয়েছিল আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলিকে। এরপরই জল্পনা-কল্পনায় উঠে আসে, কে হচ্ছেন বিশ্বের অন্যতম সেরা এই দলটির কোচ? কিন্তু আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন এই প্রশ্নের জবাব ঝুলন্ত রেখে, দেশটির জাতীয় দলের ভার ছেড়ে দেয় লিওনেল স্কোলানি নামের একজনের ওপর। তার পদবি, অন্তর্বর্তীকালীন কোচ।

লিওনেল স্কোলানির অধীনে বেশ ভালো ফুটবল খেলে আসছিল আর্জেন্টিনা। প্রায় প্রতিটি ম্যাচেই দুর্দান্ত ফল বয়ে আনছিলেন তিনি। বিশ্বকাপের পর দায়িত্ব নিয়ে স্কোলানি হেরেছেন শুধু ব্রাজিলের বিপক্ষে। একটি ম্যাচ ড্র করেছেন, কলম্বিয়ার সঙ্গে। এছাড়া জয় পেয়েছেন গুয়েতেমালা, ইরাক এবং মেক্সিকোর বিপক্ষে।

গত শনিবার মেক্সিকোর বিপক্ষে জয়ের পর আর্জেন্টাইন ফুটবলাররা সবাই সমস্বরে দাবি তোলে, স্কোলানিকেই পূর্ণকালীন কোচ হিসেবে দায়িত্ব দেয়া হোক। কিন্তু মেক্সিকোর বিপক্ষে ফিরতি প্রীতি ম্যাচের আগেরদিন মিডিয়ার মুখোমুখি হয়ে স্কোলানি জানিয়ে দিলেন, আর্জেন্টিনা জাতীয় দলের পূর্ণকালীন কোচ হওয়ার সম্ভাবনা তার নেই। তবে, আর্জেন্টিনার অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব ছাড়ার সময় তার একটাই আক্ষেপ থেকে যাবে, লিওনেল মেসিকে কোচিং করাতে না পারার।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর হঠাৎ করেই জাতীয় দল থেকে অনির্দিষ্টকালের জন্য না খেলার ঘোষণা দেন মেসি। যে কারণে লিওনেল স্কোলানি তার অন্তর্বর্তী সময়টাতে পাচ্ছেন না মেসিকে। যদিও অনেকেই ধরে রেখেছেন, আগামী বছর কোপা আমেরিকা পর্যন্ত হয়তোবা স্কোলানিকেই রেখে দেবে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন।

মেক্সিকোর বিপক্ষে মাঠে নামার আগে স্কোলানি বলেন, ‘মেসিকে কোচিং করাতে না পারাটাই একমাত্র দুঃখ হিসেবে থেকে যাবে। তবে আমরা এটা বোঝাতে সক্ষম হয়েছি যে, যে কোনো কিছুই করতে সক্ষম আমরা।’

মেসিকে ফিরে আসার জন্য কোনো অনুরোধ স্কোলানি করবেন কি না? জানতে চাইলে তিনি বলেন, ‘আমার মনে হয় সে এ বিষয়টাতে খুব বিরক্ত।’ মূলতঃ আর্জেন্টিনা অনুর্ধ্ব-২০ দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। আগামী কোপা আমেরিকা পর্যন্ত আর্জেন্টিনা দলকে কোচিং করানোর জন্য শক্তিশালী প্রতিদ্বন্দ্বী দেপোর্তিভো লা করুনার সাবেক এই ডিফেন্ডার।

যদিও তিনি নিজে এ বিষয়ে কিছুই বলতে চান না। স্কোলানি বলেন, ‘আমি এ বিষয়টা নিয়ে কোনো প্রশ্নের জবাব দিতে রাজি নই। কারণ, এ বিষয়ে আমাকে কোনো প্রস্তাবও দেয়া হয়নি। এমনকি কোনো কিছু বলাও হয়নি। আমি আমার ওপর অর্পিত দায়িত্বই পালন করে যাচ্ছি শুধু। সুতরাং, এ সম্পর্কে কোনো কথাও আমি বলতে পারবো না।’

আইএইচএস/এমএস

আপনার মতামত লিখুন :