ফুটবলকে বিদায় জানালেন পিত্তর চেক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৩৭ এএম, ১৬ জানুয়ারি ২০১৯

২০ বছরের দীর্ঘ ফুটবল অধ্যায়। শেষের শুরু দেখতে শুরু করেছিলেন চলতি বছরেই। অবশেষে বিদায়ঘণ্টা নিজেই বাজিয়ে দিলেন পিত্তর চেক। ৩৬ বছর বয়সী চেক প্রজাতন্ত্রের এই গোলরক্ষক অবশেষে ফুটবলকে বিদায় জানালেন। চলতি প্রিমিয়ার লিগ মৌসুম শেষেই গ্লাভস জোড়া চিরতরে উঠিয়ে রাখবেন ইংলিশ ফুটবল লিগের কিংবদন্তি এই গোলরক্ষক।

তাকে প্রিমিয়ার লিগের সর্বকালের সেরা গোলরক্ষক বললেও বোধহয় ভুল কিছু বলা হবে না। ৪৪৩টি ম্যাচ খেলা চেক যেখানে ক্লিন শিট রেখেছেন ২০২টি ম্যাচে সেখানে তার দ্বিতীয় স্থানে থাকা ডেভিড জেমস রাখতে পেরেছেন ১৬২টি ম্যাচে। ২০ বছরের বর্ণাঢ্য প্রিমিয়ার লিগ অধ্যায়ে ক্লাবের হয়ে জিতেছেন সম্ভাব্য প্রায় সব ট্রফি।

সামাজিক যোগাযোগমাধ্যমে চেক নিজের বিদায়ের কথা জানিয়ে লেখেন, ‘পেশাদার ফুটবলার হিসেবে এটি আমার ২০তম মৌসুম। আমি ঘোষণা দিচ্ছি, মৌসুম শেষেই আমি অবসর নেব। প্রিমিয়ার লিগে ১৫টি মৌসুম খেলা, সম্ভাব্য সব ট্রফি জেতা, আমার কাছে সবকিছু জয় ক্রার মতোই। আমি আর্সেনালের হয়ে কাজ করতে যেতে চাই। এবং আশা করছি মৌসুম শেষে আরেকটি ট্রফি আমার ক্যাবিনেটে যোগ হবে।’

ভিক্টোরিয়া প্লেজেনের হয়ে পেশাদার ফুটবল শুরু করার পরেই বড় ক্লাবগুলোর নজরে আসেন। ২০০২ সালে জাতীয় দলের জার্সিও গায়ে চাপেন। ২০০৪ সালে মাত্র সাত মিলিয়ন পাউন্ডে পাড়ি জমান ইংলিশ জায়ান্ট চেলসিতে। যখন চেলসি ছাড়েন ততদিনে ক্লাবটির একজন কিংবদন্তি খেলোয়াড়ে পরিণত হয়ে যান তিনি।

আর্সেনালে যোগ দেয়ার পর সেখানেও নিজের জাত চেনাতে থাকেন। কিন্তু বয়সের ভাড়ে ন্যুব্জে পড়ে অবশেষে ফুটবলকে বিদায় জানালেন এই কিংবদন্তি গোলরক্ষক।

আরআর/বিএ

আপনার মতামত লিখুন :