তিন প্রবাসী ফুটবলারের খোঁজ পেয়েছেন জেমি ডে

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:০১ এএম, ১৯ জানুয়ারি ২০১৯

ডেনমার্ক প্রবাসী জামাল ভুঁইয়া এখন বাংলাদেশ ফুটবল দলের প্রাণভোমরা। গত এশিয়ান গেমস, সাফ চ্যাম্পিয়নশিপ ও বঙ্গবন্ধু গোল্ডকাপে এ মিডফিল্ডারের পারফরম্যান্স বেশ চোখে ধরেছে জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে’র। কোচ এখন জামাল ভুঁইয়ার মতো আরো প্রবাসী ফুটবলার খুঁজছেন। খোঁজাটা কেবল মস্তিষ্কেই আটকে রাখেননি, কার্যক্রমও শুরু করেছেন। ইতিমধ্যে ৩ জন প্রবাসী ফুটবলারের সন্ধানও পেয়ে গেছেন তিনি।

ফেডারেশন কাপের পরপর ছুটিতে গিয়েছিলেন জেমি ডে। স্বাধীনতা কাপটা তার দেখা হয়নি। তবে প্রিমিয়ার লিগ মিস করছেন না জামাল ভুঁইয়াদের কোচ। এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের দল তৈরির জন্য প্রিমিয়ার লিগ থেকেই খেলোয়াড় বাছাই করবেন তিনি। তাইতো লিগ শুরুর দিন সকালেই ছুটি কাটিয়ে ঢাকায় ফিরেছেন বাংলাদেশ ফুটবল দলের কোচ।

শুক্রবার শুরু হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের একাদশ আসর। জাতীয় দল গঠনের জন্য খেলোয়াড় বাছাইয়ের আসল জায়গা এই লিগ। ভোরে ঢাকায় ফিরে বিকেলেই বঙ্গবন্ধু স্টেডিয়ামের ভিভিআইপি বক্সে বসে খেলা দেখেছেন জেমি ডে। বিকেলের আবাহনী ও নোফেল স্পোর্টিং ক্লাবের ম্যাচটি পুরো দেখলেও শেখ জামাল ও বসুন্ধরা কিংসের ম্যাচটি দেখেছেন অর্ধেক। দীর্ঘ ভ্রমণক্লান্তিতে থাকা জেমি ডে দ্বিতীয় ম্যাচের বিরতির সময়ই ফিরে যান হোটেলে।

‘আমি লিগের সব ম্যাচ দেখবো। শুধু ঢাকাই নয়, ঢাকার বাইরের গুরুত্বপূর্ণ কিছু ম্যাচও দেখতে যাবো। ফেব্রুয়ারির দিকে ক্যাম্প শুরু করতে হবে। কারণ, মার্চে আমাদের খেলা’- বঙ্গবন্ধু স্টেডিয়াম ত্যাগের আগে নিজের পরিকল্পনার কথা বলছিলেন জেমি ডে।
প্রবাসী ফুটবলার প্রসঙ্গে জেমি ডে বলেছেন, ‘তিনজন খেলোয়াড়ের সন্ধান পেয়েছি। একজন ইংল্যান্ড, একজন ফিনল্যান্ড ও একজন কানাডা প্রবাসী। ওদের এখনই ঢাকায় ডাকতে পারতাম; কিন্তু লাভ কি? এখন তো আর ক্যাম্প হচ্ছে না। আমি ওদের ম্যাচের ভিডিওগুলো দেখবো। তারপর সময়মতো ঢাকায় এনে আমাদের খেলোয়াড়দের সাথে কতটা অ্যাডজাস্ট হয়, তাও দেখবো।’

২২ থেকে ২৬ মার্চ বাহরাইনে হবে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। বাংলাদেশ ‘বি’ গ্রুপে খেলবে স্বাগতিক বাহরাইন, ফিলিস্তিন ও শ্রীলংকার সঙ্গে। এটি টোকিও অলিম্পিক গেমস ফুটবলেরও বাছাই পর্ব। জেমি ডে’র চোখ আপাতত বাহরাইনের এই বাছাই পর্বে।

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের কারণেই মার্চের ফিফা ফ্রেন্ডলি উইন্ডোটা কাজে লাগাতে পারছে না বাংলাদেশ। শুক্রবার জাতীয় ফুটবল দলের প্রধান কোচ জেমি ডে জানিয়েছেন, ‘মার্চে আমাদের টুর্নামেন্ট আছে বলে ওই সময় ফিফা ফ্রেন্ডলি খেলা সম্ভব না। তবে আমারা ৩ থেকে ১১ জুন যে উইন্ডো আছে তখন ম্যাচ খেলার চেষ্টা করবো।’

নতুন বছরে ফিফা ফ্রেন্ডলির ৫টি উইন্ডো আছে। এর মধ্যে মার্চে আছে ১৮ থেকে ২৬ তারিখ। এর পর ৩ থেকে ১১ জুন, ২ থেকে ১০ সেপ্টেম্বর, ৭ থেকে ১৫ অক্টোবর এবং ১১ থেকে ১৯ নভেম্বর।

আরআই/আইএইচএস/এমএস