পেরুকে গোলবন্যায় ভাসিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:২৪ এএম, ২৩ জুন ২০১৯

ব্রাজিলের গোল হতে পারতো আধডজন, ম্যাচশেষের মিনিটখানেক আগে পেনাল্টি পেয়েও, সহজতম সুযোগ থেকে জাল খুঁজে ব্যর্থ হন গ্যাব্রিয়েল হেসুস। অবশ্য তাতে কী? নির্ধারিত ৯০ মিনিটেই যে পাঁচবার সে জালে বল প্রবেশ করিয়েছেন ফিরমিনো-হেসুস-উইলিয়ানরা।

আর তাই তো চলতি কোপা আমেরিকায় 'এ' গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে পেরুর বিপক্ষে ৫-০ গোলের বিশাল জয় তুলে নিতে কোনো সমস্যাই হয়নি তিতের শিষ্যদের।

বিশাল ব্যবধানের এ জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত হয়েছে ব্রাজিলের। দলের জয়ে গোল করেছেন ক্যাসেমিরো, রবার্তো ফিরমিনো, এভারটন, দানি আলভেস ও উইলিয়ান।

করিন্থিয়াস এরেনায় গোলের দেখা পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। ম্যাচের ১০ মিনিটে হলুদ কার্ড দেখা ক্যাসেমিরো, দুই মিনিট পরই দলকে এনে দেন প্রথম গোল।

Brazil

তবে এ গোলে তার চেয়ে বেশি কৃতিত্ব মারকুইনহোসেরই বলা চলে। কারণ এ ডিফেন্ডারের শট পোস্টে লেগে ফিরে আসার কারণে অনেকটা ফাঁকায় দাঁড়িয়ে, খালি বারেই বল ঢোকান ক্যাসেমিরো। ব্রাজিলের জার্সি গায়ে এটিই তার প্রথম গোল।

১২ মিনিটের মাথায় এগিয়ে যাওয়া ব্রাজিল ব্যবধান দ্বিগুণ করে ১৯ মিনিটের মাথায়। এ গোলের দায় নিতে হবে পেরুর গোলরক্ষক গ্যালেসকে। কারণ তিনি বল ক্লিয়ার করতে গিয়ে তা দিয়ে দেন ফিরমিনোর পায়ে। সহজ সুযোগ পেয়ে 'নো লুক' ফিনিশিংয়ে গোলটি করেন ফিরমিনো।

মিনিট চারেক পরই কাউন্টার অ্যাটাকে তৃতীয় গোলের সুযোগ সৃষ্টি করেছিলেন এভারটন। সে দফায় ব্যর্থ হলেও ৩২ মিনিটের মাথায় ঠিকই গোল করেন এভারটন। ফিলিপ্পে কৌতিনহোর কাছ থেকে বল পেয়ে ডান পায়ের নিচু বাঁকানো শটে জাল কাঁপান তিনি।

এ তিন গোলের লিড নিয়েই বিরতিতে যায় স্বাগতিকরা। বিরতি থেকে ফিরে গোলের দেখা পেতে খুব একটা সময় নেয়নি তারা। ৫৩ মিনিটের মাথায় স্কোরশিটে নাম লেখান অধিনায়ক দানি আলভেস। ফিরমিনো ও আর্থুরের দারুণ বোঝাপড়ার পরে বল পেয়ে গোল করতে কোনো ভুল করেননি আলভেস।

Brazil

মনে হচ্ছিল এ ৪ গোলেই জিতবে ব্রাজিল। কিন্তু ম্যাচের বাকি ছিলো তখনো। নির্ধারিত সময়ের একদম শেষদিকে ৯০তম মিনিটে এভারটনের পাস ধরে দলের হয়ে পঞ্চম গোলটি করেন উইলিয়ান।

এরপর অতিরিক্ত যোগ করা সময়ের তৃতীয় মিনিটে পেনাল্টি পায় ব্রাজিল। কিন্তু সেটি থেকে গোল করতে ব্যর্থ হন গ্যাব্রিয়েল হেসুস। তবে তাতে ব্রাজিলের বড় জয়ে কোনো সমস্যা হয়নি।

দিনের অন্য ম্যাচে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে 'এ' গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ভেনেজুয়েলা।

এসএএস