বর্ষসেরা গোলের তালিকায় মেসি-ইব্রা, নেই রোনালদো

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:০৫ এএম, ২০ আগস্ট ২০১৯

সবশেষ মৌসুমের সেরা গোলের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বর্ষসেরা গোলের পুরষ্কার পুসকাস অ্যাওয়ার্ডের জন্য মনোনীত দশজনের এ তালিকায় রয়েছে রয়েছে বেশ কিছু চমক জাগানিয়া নাম।

তবে যথারীতি বর্ষসেরা গোলের পুরষ্কারে নিজেদের নাম লিপিবদ্ধ করেছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি এবং এলএ গ্যালাক্সির সুইডিশ তারকা জ্বলাতান ইব্রাহিমোভিচ। তবে জায়গা হয়নি জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর কোনো গোল।

প্রতি বছরের সেরা গোলদাতাকে সম্মানিত করার জন্য দেয়া হয় এ পুসকাস অ্যাওয়ার্ড। যেখানে সারাবিশ্বের স্বীকৃত ফুটবলে করা দৃষ্টিনন্দন সব গোলের মধ্য থেকে বাছাই করা হয় বছরের সেরা গোলটি। সবশেষ পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন লিভারপুলের মিসরিয়ান তারকা মোহামেদ সালাহ।

এবারের পুসকাস অ্যাওয়ার্ডের জন্য ঘোষিত সংক্ষিপ্ত তালিকায় রয়েছে অদ্ভুত সব গোল। লিওনেল মেসি দুর্দান্ত চিপ, ইব্রাহিমোভিচের সিজর কিক ছাড়াও একক নৈপুণ্যের গোলগুলো রাখা হয়েছে এ তালিকায়। গত ২০০৯ সালে শুরু পুসকাস অ্যাওয়ার্ডের দশম বর্ষ এটি। এই দশবারের মতো ৭ বারই সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন মেসি। এবারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছে রিয়াল বেটিসের বিপক্ষে অসাধারণ এক চিপ শটে করা গোলটি।

অন্যদিকে এলএ গ্যালাক্সির হয়ে বছরজুড়েই দুর্দান্ত সব গোল করেছেন ইব্রাহিমোভিচ। সেগুলোর মধ্য থেকে সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছে টরোন্টো এফসির বিপক্ষে সিজর কিকে করা গোলটি।

পুসকাস অ্যাওয়ার্ডের জন্য মনোনীত সবগুলো গোল দেখতে পারবেন এই লিংকে: https://www.youtube.com/playlist?list=PLCGIzmTE4d0iHeMGrVhV4ZXyr5y-XCi6-

ভক্ত-সমর্থকদের জন্য ভোটিংয়ের ব্যবস্থাও রেখেছে ফিফা। আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত ভোট দেয়া যাবে নিজের পছন্দের গোলকে। সেজন্য ক্লিক করতে হবে এই লিংকে: https://www.fifa.com/the-best-fifa-football-awards/puskas-award/

পুসকাস অ্যাওয়ার্ডের জন্য মনোনীত সংক্ষিপ্ত তালিকা
১. ম্যাথিউজ সুনহা (ব্রাজিল, রেডবুল লেইপজিগ)
২. জ্বলাতান ইব্রাহিমোভিচ (সুইডেন, এলএ গ্যালাক্সি)
৩. লিওনেল মেসি (আর্জেন্টিনা, বার্সেলোনা)
৪. আজারা চাউত (ক্যামেরুন)
৫. ফাবিও কোয়াগলিয়ারেল্লা (ইতালি, সাম্পদোরিয়া)
৬. হুয়ান ফার্নান্দো কুইন্তেরো (কলম্বিয়া, রিভারপ্লেট)
৭. অ্যামি রদ্রিগেজ (যুক্তরাষ্ট্র, উতা রয়্যালস)
৮. বিলি সিম্পসন (নর্দার্ন আয়ারল্যান্ড)
৯. আন্দ্রস টাউনসেন্ড (ইংল্যান্ড, ক্রিস্টার প্যালেস)
১০. ড্যানিয়েস সরি (হাঙ্গেরি, ডেব্রেসেন এফসি)

এসএএস/এমকেএইচ