বঙ্গবন্ধুতে আফ্রিকানদের উল্লাস

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:০৪ পিএম, ১৮ জানুয়ারি ২০২০

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আফ্রিকান ফুটবলারদের উল্লাসের ঘটনা নতুন নয়। আশির দশক থেকে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে ক্লাবগুলোর শ্রেষ্ঠত্ব অর্জনের প্রধান চাবিকাঠি এই আফ্রিকানরাই। সেসব উচ্ছাস তো বিচ্ছিন্ন। এই প্রথম একসঙ্গে অনেক আফ্রিকানের বিজয় উল্লাস দেখলো বঙ্গবন্ধু স্টেডিয়ামের দর্শকরা।

আফ্রিকান দেশ বুরুন্ডি বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে উঠে পুরো স্টেডিয়ামটাই যেন ফাটিয়ে দিতে চেয়েছিল। যাদের অংশগ্রহন নিয়ে চারিদিকে হাসাহাসি, সেই বুরুন্ডির খেলোয়াড়দের হাসিগুলো অন্যরকম পরিবেশ তৈরি করেছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

প্রথম ম্যাচে মরিশাসকে ৪-১ গোলে হারিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছিল বুরুন্ডি। শনিবার দ্বিতীয় ম্যাচে আরেক আফ্রিকান দেশ সিসেলেসকে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন। দুই ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে শেষ চারে বুরুন্ডি।

Goldcup

দুই ম্যাচেই আগে গোল খেয়ে পরে প্রতিপক্ষকে দুমড়িয়ে মুচড়িয়ে সহজ জয় নিয়ে মাঠ ছেড়েছে ফিফা র‌্যাংকিংয়ে ১৫১ নম্বরে অবস্থান করা আফ্রিকার দেশটি। এর আগে গ্রুপ ‘এ’ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে ফিলিস্তিন। বাংলাদেশ যদি আগামীকাল (রোববার) শ্রীলংকাকে পেছনে ফেলে সেমিফাইনালে উঠতে পারে তাহলে এই বুরুন্ডিকে মোকাবিলা করতে হবে।

২৬ মিনিটে গোল করে বুরুন্ডিকে ভড়কে দিয়েছিল সিসেলসের মনিয়াই। এর পরের সব কাহিনী বুরুন্ডির। জসপিন গোল করে ম্যাচে ফেরান দলকে। ৬০ ও ৬১ মিনিটে তামবের জোড়া গোলে সহজ জয় নিশ্চিত হয় বুরুন্ডির।

আরআই/এসএএস/পিআর